কনফারেন্স সিস্টেমের হালচাল

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
২৪ জানুয়ারি ২০২১, রবিবার
প্রকাশিত: ০৩:৩৭ আপডেট: ০৪:১৩

কনফারেন্স সিস্টেমের হালচাল

কনফারেন্স, সভা, সম্মেলেন যাই বলি না কেন বর্তমান প্রযুক্তিকে বাদ দিয়ে আমরা তা চিন্তাই করতে পারিনা। এক সময় মানুষ কোথাও না কোথাও জড়ো হয়ে তাদের মঝে পারস্পরিক মতবিনিময় করত কোন রকম আধুনিক প্রযুক্তি ব্যবহার করা ছাড়াই। কিন্তু প্রযুক্তির উন্নয়ন এই কাজগুলোকে আরো সহজতর করেছে।

একটু বুঝিয়ে বলতে গেলে, আপনি দেখে থাকবেন বর্তমানে যে কোন সভাতে কথা বলার জন্য একাধিক মাইক/মাইক্রোফোন থাকে যা দিয়ে বক্তারা কথা বলে থাকে। এমনকি বর্তমানে ভিডিও কনফারেন্স সিস্টেমের মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্তে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলতে পারা যায়। এইসব কার্যক্রমকে একত্রে কনাফারেন্স সিস্টেম বলা হয়।

কনাফারেন্স সিস্টেম কিভাবে কাজ করে?

সাধারণত অডিও কনফারেন্সের ক্ষেত্রে এক বা একাধিক ব্যাক্তির সামনে মাইক্রোফোন থাকে যা তাদের কথা গ্রহন করে স্পিকারে আউটপুত দেয়। যার ফলে বক্তাকে তেমন উচ্চ শব্দে কথা বলতে হয়না। শ্রোতারা প্রতিটি কথা ভালভাবে শুনতে পারেন। প্রতিটি মাইক্রোফোনে একটি ইনডিকেটর লাইট থাকে যা মাইকটি চালু নাকি বন্ধ আছে তা নির্দেশ করে।
অন্যদিকে ভিডিও কনফারেন্সের ক্ষেত্রে, একই টেবিলে যখন কয়েকজন বক্তা থাকে তখন তাদের মাঝে পারস্পরিক আলোচনা একটি স্ক্রিনে প্রদর্শিত হয়। মূলত এই কাজটি করে থাকে একটি ভিডিও কনফারেন্স ক্যামেরা যা টেবিলের মাঝখানে বসাতে হয়। এটি এতটাই স্মার্ট ক্যামেরা যখন কোন বক্তা কথা বলা শুরু করে ঠিক তখনই ক্যামেরাটি তার বরাবর ফোকাস করে এবং সেই বক্তাকে স্ক্রিনে দেখা যায়।

এক ব্যাক্তির কথা শেষে যখন আরেক ব্যাক্তি কথা বলা শুরু করে, সাথে সাথে ক্যামেরাটি সেই ব্যাক্তি বরাবর ফোকাস করে। এই সয়ংক্রিয় কাজটি এতটাই দ্রুততার হয়ে থাকে যে সেই কনফারেন্সের একটাও অংশও অপরপক্ষ যারা কিনা স্ক্রিনে কনাফারেন্সটি দেখছে তারা মিস করে না।

বাংলাদেশের কোথায় কনফারেন্স সিস্টেম এর সলুউশন পাবেন?

বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান রয়েছে যারা সম্পূর্ণ কনফারেন্সে সিস্টেম সার্ভিস সরবরাহ করে থাকেন। তবে সঠিক বিক্রেতার কাছ থেকে আপনার প্রয়োজন অনুসারে সঠিক পণ্য পাওয়াই হচ্ছে বড় ব্যাপার। আরেকটি বিষয় যা আপনার মনে রাখা উচিত তা হল আপনি কেবল সঠিক কনফারেন্সে সিস্টেম কিনলেই পছন্দমত পারফরমেন্স পাবেন না, যদি না আপনি এটি সঠিক ভাবে তা স্থাপন করেন। তাই আপনার উচিত হবে এটি কেনার পর সঠিকভাবে স্থাপন করা।

এ ক্ষেত্রে অলেফিন্স ট্রেড কর্পোরেশন আপনাকে দিচ্ছে বিশ্বের সব নামি-দামি ব্র্যান্ডের কনফারেন্সে সিস্টেম-এর পূর্ণাঙ্গ সহায়তা। আপনি এখানে পাবেন HTDZ, AHUJA, BOSCH, TOA এর মতো বিশ্ববিখ্যাত ব্র্যান্ড পাবেন। তারা তাদের পন্য বিক্রয় করা থেকে শুরু করে ইন্সটল করা সহ অনেক প্রয়োজনীয় কাজে আপনাকে সহায়তা প্রদান করে থাকে।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি