২৯টি বিপজ্জনক অ্যাপ প্লে স্টোর থেকে মুছে ফেলল গুগল!

প্রযুক্তি ডেস্ক
১ আগস্ট ২০২০, শনিবার
প্রকাশিত: ০৫:১৭

২৯টি বিপজ্জনক অ্যাপ প্লে স্টোর থেকে মুছে ফেলল গুগল!

স্মার্টফোনে স্টোর করা যাবতীয় তথ্য হাতিয়ে নিতে পারে, এমন ২৯টি বিপজ্জনক অ্যাপকে প্লে স্টোর থেকে মুছে ফেলল গুগল! সম্প্রতি ‘হোয়াইট অপ্স সাতোরি’ নামের একটি থ্রেট ইনটেলিজেন্স সংস্থা এই বিপজ্জনক অ্যাপগুলিকে চিহ্নিত করেছে। তার পরই বিষয়টি গুগলের নজরে আসে।

জানা গিয়েছে, প্লে স্টোর থেকে মুছে ফেলা এই অ্যাপগুলি মূলত ফটো এডিটিং অ্যাপ। এই অ্যাপগুলিতে ‘অ্যাড ওয়্যার’ থাকায় তা অনায়াসেই স্মার্টফোনের ক্ষতি করতে সক্ষম। কারণ, এই ২৯টি অ্যাপেই রয়েছে ‘ব্লার’ অপশন। সাইবার বিশেষজ্ঞদের মতে, এটাই স্মার্টফোনের তথ্য হাতানোর মূল হাতিয়ার। তাই এই ২৯টি বিপজ্জনক অ্যাপ প্লে স্টোর থেকে ইতিমধ্যেই মুছে ফেলেছে গুগল!

তবে চিন্তার বিষয় হল, এ পর্যন্ত প্রায় ৩৫ লক্ষ মানুষ এই ২৯টি বিপজ্জনক অ্যাপ ডাউনলোড করে ফেলেছেন নিজেদের মোবাইলে। সাইবার বিশেষজ্ঞদের মতে, এই অ্যাপগুলি ডাউনলোড হওয়ার পর অনেক সময় স্ক্রিনে সেগুলির আইকন খুঁজে পাওয়া যায় না। প্লে স্টোর-এ গিয়েও এগুলিকে ওপেন করা যায় না। এই অ্যাপগুলি স্মার্টফোনে হঠাৎ হঠাৎ বিজ্ঞাপন ফুটিয়ে তোলে। এই অ্যাপগুলির জন্য কখনও কখনও নিজে থেকেই আনলক হয়ে যায় স্মার্টফোন, মোবাইলের ইন্টারনেট ডেটা বন্ধ হয়ে চালু হয়ে যেতে পারে ওয়াইফাই। ফোনের অন্যান্য প্রয়োজনীয় অ্যাপকেও আনইনস্টল করে দিতে পারে।

প্লে স্টোর থেকে মুছে ফেলা এই অ্যাপগুলির তালিকায় রয়েছে, ব্লার ফটো এডিটর, সুপার কল ফ্ল্যাশ, ব্লার ইমেজ, ইজি ব্লার, ইমেজ ব্লার, অটো পিকচার কাট, ম্যাজিক কল ফ্ল্যাশ, স্কোয়্যাল ব্লার মাস্টার-সহ বেশ কিছু ফটো অ্যাপ।

এই অ্যাপগুলির প্রসঙ্গে বিশেষজ্ঞদের পরামর্শ হল, এগুলি ইতিমধ্যে ডাউনলোড করা হয়ে গিয়ে থাকলে তা আনইনস্টল করে দেওয়াটাই বুদ্ধিমানের কাজ! ভবিষ্যতে কোনও অ্যাপ ডাউনলোডের আগে সেটির রিভিউ অবশ্যই ভাল করে দেখে নেওয়া জরুরি।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি