‘শিশু-কিশোরদের ধূমপান ও তামাকের দিক থেকে সচেতন করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০১:৪৮

‘শিশু-কিশোরদের ধূমপান ও তামাকের দিক থেকে সচেতন করতে হবে’

সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, পরিবারের শিশু-কিশোরদের ধূমপান এবং তামাক দ্রব্যের ক্ষতিকর দিক সম্পর্কে ছোটবেলা থেকেই সচেতন করতে হবে। এতে করে শুধু যে তরুণ জনগোষ্ঠীকে তামাকজাত দ্রব্য ব্যবহার থেকে দূরে রাখা সম্ভব হবে তাই-ই নয়, বরং পরিবারের বয়োজ্যেষ্ঠ সদস্যরাও এ ব্যাপারে নেতিবাচক প্রভাব সম্পর্কে সচেতন করতে পারবেন।

বুধবার ( ২৫ নভেম্বর ) তামাক বিরোধী নারী জোট (তাবিনাজ) এর আয়োজনে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনী প্রসঙ্গে এক ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

তামাক বিরোধী নারী জোট (তাবিনাজ) এর গবেষক মো. রাশেদুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। 

ধোঁয়াবিহীন তামাকদ্রব্যের জন্য স্ট্যান্ডার্ড প্যাকেজিং প্রবর্তন এবং খোলা বিক্রি ও বিক্রয়স্থলে সিগারেটসহ বিভিন্ন ধোঁয়াবিহীন তামাক দ্রব্যের প্রদর্শন নিষিদ্ধ করার ওপর গুরুত্বারোপ করে রুমিন ফারহানা বলেন, বিক্রয়স্থলে সিগারেটসহ বিভিন্ন ধোঁয়াবিহীন তামাক দ্রব্যের প্রদর্শন এসব ক্ষতিকর দ্রব্যের প্রতি মানুষের আকর্ষণ সৃষ্টিতে ভূমিকা রাখে। প্রকাশ্যে ধূমপান এবং অন্যান্য তামাকদ্রব্যের ব্যবহার আইনত নিষিদ্ধ হলেও তা প্রায়শই মানা হচ্ছে না।

দেশে ব্যাপকহারে তামাক ব্যবহার হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, উবিনীগের গবেষণায় দেখা গেছে জর্দার বিভিন্ন সাইজ রয়েছে, যা উদ্বেগজনক। দেশে ধোঁয়াবিহীন তামাকদ্রব্যের ব্যবহার ব্যাপক হারে হচ্ছে। বিভিন্ন সাইজের ও ওজনের কৌটায় জর্দার সহজলভ্যতা এর ব্যবহারকারী বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করছে। খোলা বিক্রির ফলে এসব তামাক পণ্যের দাম এবং কর বৃদ্ধি করেও কোনো সুফল পাওয়া যাচ্ছে না।

এসব বিষয় নিয়ন্ত্রণে বিদ্যমান তামাক আইন সংশোধনের প্রয়োজন বলে জানান রুমিন ফারহানা। 

তবে আইন সংশোধনের পাশাপাশি তিনি জনসচেতনতা সৃষ্টিও গুরুত্বপূর্ণ বলে মনে করছেন তিনি। এ বিষয়ে মূলধারার গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ধূমপান এবং তামাক দ্রব্যের ক্ষতিকর দিক তুলে ধরে জনসচেতনতা মূলক নাটিকা, তথ্যচিত্র এবং বিজ্ঞাপন প্রচারের আহ্বান জানান তিনি।

রুমিন ফারহানা আরো বলেন, পরিবারের শিশু-কিশোরদেরদের ধূমপান এবং তামাক দ্রব্যের ক্ষতিকর দিক সম্পর্কে ছোটবেলা থেকেই সচেতন করতে হবে। এতে করে শুধু যে তরুণ জনগোষ্ঠীকে তামাকজাত দ্রব্য ব্যবহার থেকে দূরে রাখা সম্ভব হবে তাই-ই নয়, বরং তারা পরিবারের বয়োজ্যেষ্ঠ সদস্যসহ অন্যান্য সদস্যদেরকেও এসকল দ্রব্যের স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব সম্পর্কে সচেতন করতে সক্ষম হবে।

ব্রেকিংনিউজ/টিটি/এমজি

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি