বর্ষসেরা শব্দ ‘লকডাউন’

রকমারি ডেস্ক
১০ নভেম্বর ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ১১:৫৫

বর্ষসেরা শব্দ ‘লকডাউন’

বৈশ্বিক করোনাভাইরাস মহামারির কারণে মানুষের দৈনন্দিন জীবনযাপন বদলে গেছে। নতুনত্ব এসেছে শব্দের ব্যবহারেও। সম্প্রতি যুক্তরাজ্য থেকে প্রকাশিত ইংরেজি অভিধান কলিনস ডিকশনারিতে বর্ষসেরা শব্দ হিসেবে স্থান পেয়েছে ‘লকডাউন’।

মঙ্গলবার (১০ নভেম্বর) কলিনস ডিকশনারি কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে। যুক্তরাজ্যের গণমাধ্যম গার্ডিয়ানের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কলিনস ডিকশনারি কর্তৃপক্ষ জানিয়েছে, বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে, তার প্রতিশব্দে পরিণত হয়েছে লকডাউন। যদিও তারা বলছে ‘ওয়ার্ড অব দ্য ইয়ার’ অর্থাৎ লকডাউনের আভিধানিক অর্থ হলো, ‘ভ্রমণ, সামাজিক সম্পৃক্ততা এবং জনসমাগমস্থলে যাতায়াতের ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ।’

গার্ডিয়ান বলছে, বিভিন্ন ওয়েবসাইট, ই-সংবাদপত্র, রেডিও, টেলিভিশন ও একে অপরের কথা বলার মধ্যে ব্যবহৃত শব্দ থেকে একটি হিসাব করেছে কলিনস ডিকশনারি। সেই হিসাব অনুসারে গত বছরের তুলনায় এ বছর লকডাউনের ব্যবহার বৃদ্ধি পেয়েছে ৬ হাজার শতাংশ।

বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়েছে, লকডাউন শব্দটি আড়াই লাখবার ব্যবহারের রেকর্ড গড়েছে।

কলিনস ডিকশনারির প্রকাশনা প্রতিষ্ঠান হারপার কলিনস জানিয়েছে, করোনা পরিস্থিতি মোকাবিলায় বিশ্বজুড়ে শত কোটি মানুষ নিজ নিজ অবস্থান থেকে যে পদক্ষেপ নিয়েছে, তারই একটি সামগ্রিক প্রতিফলন হলো এটি।

উল্লেখ্য, লকডাউন ছাড়াও বহুল ব্যবহৃত দশটি শব্দের মধ্যে ছয়টি শব্দ এই মহামারি সংক্রান্ত। বাকি পাঁচটি হলো- ‘করোনাভাইরাস’, ‘সোশ্যাল ডিসট্যান্সিং’ (সামাজিক দূরত্ব মেনে চলা), ‘সেলফ আইসোলেশন’ (নিজ উদ্যোগে একা থাকা), ‘ফোরল’ (ছুটিতে থাকার অনুমতি), ‘কি ওয়ার্কার’ (মহামারির সময় কর্মরত গুরুত্বপূর্ণ খাতে কর্মীরা)।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি