ক্ষুদ্র ব্যবসার জন্য ঋণ দেবে গুগল

রকমারি ডেস্ক
৩০ জুন ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ১১:২৩

ক্ষুদ্র ব্যবসার জন্য ঋণ দেবে গুগল

করোনা মহামারিতে গোটা দুনিয়ার ব্যবসায়রী বিপদে আছেন। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা পুঁজি হারিয়ে পড়েছেন বিপাকে। পয়সার অভাবে বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখতে হচ্ছে। এ জন্য গুগল পে অ্যাপের সাহায্যে ভারতের কয়েক লাখ ক্ষুদ্র ব্যবসায়ীকে ঋণ দেওয়ার উদোগ নিয়েছে সংস্থাটি।

এ দিকে, করোনা মহামারি কোভিড -১৯ সংক্রমণের কারণে দেশপির সরকার মার্চের শেষ দিকে দেশব্যাপী লকডাউনের নির্দেশ দেয়। সারা বিশ্বের লগ্নিকারীরাই যে ভারতে মোবাইল ব্যাঙ্কিংয়ে বিপুল সম্ভাবনা দেখছেন, তার প্রমাণ মাত্র দুদিন আগেই ভারতের বৃহত্তম ডিজিটাল পেমেন্টস সংস্থা পেটিএমে বিরাট অঙ্কের লগ্নি করেছে ওয়ারেন বাফে-র বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে।

গুগলও যে এখন মোবাইলে লোন দেওয়ার ব্যবসায় ঝাঁপ দিলো, তাতে একেবারে অবাক নন পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের সাবেক প্রধান শিনজিনি কুমার।

সম্প্রতি গুগল জানিয়েছে, গুগল পে একটি থার্ড পার্টি অ্যাপ প্রভাইডার এর মতো, যা অনান্য নির্ভর অ্যাপের মতোই ব্যাঙ্কিং পার্টনার। অপশনের অধিনে অনলাইন আর্থিক লেনদেনের পরিষেবা প্রদান করে থাকে। যে কোনও থার্ড পার্টি অ্যাপ প্রভাইডারের অ্যাপের সাহায্যে করা যে কোনও লেনদেনই সম্পূর্ণ সুরক্ষিত। এ বার এই সুরক্ষিত পেমেন্ট প্ল্যাটফর্ম থেকেই ব্যবসার জন্য ঋণ দেবে গুগল।

গত বৃহস্পতিবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই অ্যাপের সাহায্যে ভারতের কয়েক লক্ষ ব্যবসায়ীকে ক্ষুদ্র ব্যবসার জন্য ঋণ দিতে উদ্যোগী হয়েছে। সংস্থা জানিয়েছে, প্রতি মাসে এ দেশের প্রায় ১৫ কোটি ব্যবসায়ী ও গ্রাহক সরাসরি ব্যবহার করেন এই ডিজিট্যাল পেমেন্ট প্ল্যাটফর্ম। এ বার তাই একই ডিজিট্যাল প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে ব্যবসার জন্য ঋণ দিতে চায় গুগল।

উল্লেখ্য, গত বছরই ভারতে স্পট ফিচার চালু করেছে গুগল। এই ফিচারের মাধ্যমে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির সঙ্গে গ্রাহকদের সরাসরি লেনদেন বা যোগাযোগ গড়ে তোলা সম্ভব। অর্থাৎ, এই ফিচারের মাধ্যমে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির ব্র্যান্ডেড কমার্শিয়াল ফ্রন্টে গ্রাহকরা সরাসরি লেনদেনে অংশ নিতে পারবেন।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি