দেশের পথে প্রথম মেট্রো ট্রেন

স্টাফ করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২১, শুক্রবার
প্রকাশিত: ০৪:১৯ আপডেট: ০১:১২

দেশের পথে প্রথম মেট্রো ট্রেন

জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের পথে প্রথম মেট্রো ট্রেন সেট। বৃহস্পতিবার জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) বাংলাদেশ এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়েছে।

মেট্রো ট্রেন সেটবাহী জাহাজটি সরকারের ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) প্রত্যাশার চেয়ে ১২ দিন পর রওনা দিল। এর আগে ডিএমটিসিএল জানিয়েছিল, গত ২০ ফেব্রুয়ারি রওনা দেবে মেট্রো ট্রেন সেটবাহী জাহাজ।

ডিএমটিসিএলের ফেসবুক পেজে বলা হয়েছে, ‘বাংলাদেশের প্রথম মেট্রো ট্রেন সেট ৪ মার্চ বিকেল ৩টা (জাপানের স্থানীয় সময় ১৮.০০ ঘটিকা) জাপানের কোবে বন্দর থেকে জাহাজে করে বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে।’

ডিএমটিসিএল সূত্র জানায়, রোলিং স্টক বা রেল কোচ ও ডিপো ইকুইপমেন্টের বাস্তব কাজ ২০১৭ সালের ১৩ সেপ্টেম্বর শুরু হয়েছে জাপানে। মেট্রো ট্রেনের মক-আপ ২০১৯ সালের ২৬ ডিসেম্বর উত্তরা ডিপোতে এসে পৌঁছেছে। আর ২০২০ সালের ২৩ ফেব্রুয়ারি উত্তরা ডিপোর মেট্রো রেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারে স্থাপন করা হয়েছে।

ছয়টি যাত্রীবাহী কোচ সংবলিত প্রথম মেট্রো ট্রেন সেটের নির্মাণ ২০২০ সালের এপ্রিলের প্রথম সপ্তাহে, দ্বিতীয় মেট্রো ট্রেন সেটের নির্মাণ ২০২০ সালের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এবং তৃতীয়, চতুর্থ ও পঞ্চম মেট্রো ট্রেন সেটের নির্মাণ ২০২০ সালের ডিসেম্বরে সম্পন্ন হয়েছে।

চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে বিশেষ উদ্যোগে থার্ড পার্টি ইন্সপেকশনের মাধ্যমে মেট্রো ট্রেন সেট বাংলাদেশে নিয়ে আসা হচ্ছে। প্রথম মেট্রো ট্রেন সেট জাপানের কোবে বন্দর থেকে গত ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে আসার কথা ছিল। তবে, আবহাওয়া অনুকূলে না থাকায় ২০ ফেব্রুয়ারি সেটি পাঠানো যায়নি। তবে দেরি করে রওনা হলেও ট্রেন সেটটি ২৩ এপ্রিল মংলা বন্দর হয়ে রাজধানীর দিয়াবাড়ির ডিপোতে পৌঁছাবে বলে জানা গেছে।

সূত্র আরও জানায়, দ্বিতীয় মেট্রো ট্রেন সেট কোবে বন্দর থেকে যাত্রা শুরু করবে আগামী ১৫ এপ্রিল এবং ডিপোতে আসবে ১৬ জুন। তৃতীয় মেট্রো ট্রেন সেট জাপান থেকে যাত্রা করবে আগামী ১৩ জুন এবং ডিপোতে পৌঁছাতে পারে ১৩ আগস্ট।

পর্যায়ক্রমে চতুর্থ মেট্রো ট্রেন এবং পঞ্চম মেট্রো ট্রেন সেট শিগগিরই বাংলাদেশে আসবে বলেও জানিয়েছে ডিএমটিসিএল। তবে এই দুই সেটের সম্ভাব্য তারিখ এখনও নির্ধারণ করা হয়নি।

গত ১৭ ফেব্রুয়ারি এমডি এম এ এন ছিদ্দিক জানিয়েছিলেন, মেট্রো ট্রেন সেটগুলো বাংলাদেশে পৌঁছনোর পর পর্যায়ক্রমে ইন্টিগ্রেটেড টেস্ট শুরু করা হবে। ইন্টিগ্রেটেড টেস্ট শেষ হলে ট্রায়াল রান শুরু করা হবে। মেট্রো ট্রেন সেটের এই প্যাকেজের বাস্তব অগ্রগতি ৩৭ শতাংশ।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি