কোথায় কীভাবে পরীক্ষা ফি নেয়া হবে

স্টাফ করেসপন্ডেন্ট
২ জুলাই ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৩:৫২ আপডেট: ০৪:০০

কোথায় কীভাবে পরীক্ষা ফি নেয়া হবে

করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করতে ফি নির্ধারণ করা হয়েছে। পরীক্ষায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ ইউজার ফির হার নির্ধারণ করে একটি পরিপত্র জারি করেছে।

করোনা সর্বশেষ পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে এক বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনা পরীক্ষা ফি নিয়ে বিস্তারিত তুল ধরেন।

অধ্যাপক নাসিমা সুলতানা  বলেন, বুথে থেকে নমুনা সংগৃহীতদের পরীক্ষার ফি ২০০ টাকা, বাসা থেকে সংগৃহীত ৫০০ টাকা ও হাসপাতালে ভর্তি রোগীর পরীক্ষায় ২০০ টাকা ধার্য করা হয়েছে।

তবে তিনি জানান চিকিৎসা ক্ষেত্রে বিশেষ সুবিধাপ্রাপ্তদের সুবিধা বহাল থাকবে। তিনি বলেন, চিকিৎসা সুবিধা বিধিমালা ১৯৭৪-এর আওতায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত সব সুযোগ-সুবিধা বহাল থাকবে। মুক্তিযোদ্ধ, দরিদ্র ও নিঃস্বদের রোগ নির্ণয় পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে। সব সরকারি হাসপাতালের ক্ষেত্রে উল্লেখিত হারে ফি নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যে এই আদেশ কার্যকর করা হচ্ছে।’

বেসরকারি হাসপাতালে ফি'র বিষয়ে তিনি বলেন, তবে বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে আমরা বলেছি যে তারা বেসরকারি স্বাস্থ্যসেবা পরীক্ষাগার বা যারা পরীক্ষা করছেন তারা বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করলে এক হাজার টাকা এবং পরীক্ষার ফি সাড়ে তিন হাজার টাকা নেবেন।

‘বাসায় নমুনা সংগ্রহ ও পরীক্ষার ফি একসঙ্গে করলে সাড়ে চার হাজার টাকা। হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে নমুনা দিলে এই পরীক্ষার ফি কেবল সাড়ে তিন হাজার টাকা।’

যে স্থানে নমুনা সংগ্রহ করা হবে, সেই স্থানেই এই সরকারি ফি ক্যাশ ম্যামোর মাধ্যমে গ্রহণ করা হবে এবং পরিপত্রে সরকারি কোষাগারের যে নম্বর দেয়া আছে, সেখানে জমা হবে। অ্যাপ তৈরি হলে সেটির মাধ্যমেই তা সরকারি কোষাগারে জমা হবে বলে নাসিমা সুলতানা জানান।

ব্রেকিংনিউজ/ এসএ 

 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি