বিশ্ব গণমাধ্যমে হেফাজতের হরতাল

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ মার্চ ২০২১, রবিবার
প্রকাশিত: ০৭:২২ আপডেট: ১২:৪০

বিশ্ব গণমাধ্যমে হেফাজতের হরতাল

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরবিরোধী কট্টরপন্থি ইসলামী গোষ্ঠী হেফাজত ইসলামের হরতালে দেশজুড়ে চালানো সহিংসতা-তাণ্ডবের খবর ঠাঁই পেয়েছে বিশ্ব গণমাধ্যমে। বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী সংবাদ মাধ্যম। মোদীর সফরের পর দেশজুড়ে ছড়িয়ে পড়া সহিংসতা ও হতাহতের খবর গুরুত্বসহ প্রকাশ করেছে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স ‘মোদির সফরের পর বাংলাদেশে সহিংসতা, হিন্দু মন্দিরে- ট্রেনে হামলা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

স্থানীয় সাংবাদিক এবং পুলিশ কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে,কট্টরপন্থী ইসলামি গোষ্ঠী হেফাজতে ইসলামের শত শত সদস্য বাংলাদেশের পূর্বাঞ্চলে হিন্দু মন্দির এবং ট্রেনে হামলা চালিয়েছে। নরেন্দ্র মোদীর দু’দিনের বাংলাদেশ সফর শেষে দেশজুড়ে এই সহিংসতা ছড়িয়েছে।

রয়টার্স বলেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের বিরোধিতায় ইসলামি গোষ্ঠী হেফাজতের বিক্ষোভের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। প্রাণহানির ঘটনা ঘিরে ক্ষোভ বৃদ্ধি পাওয়ায় মোদীর বিদায়ের পর সহিংসতা ছড়িয়েছে সারাদেশে।

ফরাসী বার্তাসংস্থা এএফপি ‌‘বাংলাদেশে নতুন বিক্ষোভ থেকে সহিংসতা ছড়িয়েছে’ শিরোনামের এক প্রতিবেদন ছেপেছে। 

এতে বলা হয়েছে, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের বিরোধিতায় টানা তৃতীয় দিনের মতো ইসলামপন্থী গোষ্ঠীগুলোর সঙ্গে পুলিশের সংঘর্ষে কমপক্ষে এক ডজন মানুষ আহত হয়েছেন। শুক্রবার চারজন এবং পরের দিন আরও ছয়জনের মৃত্যুর পর মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশের প্রধান প্রধান বেশ কয়েকটি জেলায় ব্যাপক সহিংসতা হয়েছে।

রাজধানী ঢাকার পার্শ্ববর্তী শহর নারায়ণগঞ্জে নতুন করে বিক্ষোভ-প্রতিবাদ ছড়িয়েছে; যেখানে হেফাজতের সমর্থকরা ঢাকা-চট্টগ্রামের সঙ্গে সংযোগকারী মহাসড়ক অবরোধ করে ‘অ্যাকশন, অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’ স্লোগান দেন। এ সময় বিক্ষোভকারীরা সড়কে বিভিন্ন ধরনের আসবাবপত্র এবং টায়ারে আগুন জ্বালিয়ে মোদীবিরোধী স্লোগান ও গুলির ঘটনার তদন্তের দাবি জানান।

এএফপি বলছে, বিক্ষোভকারীদের বেশিরভাগই কট্টরপন্থী ইসলামি গোষ্ঠী হেফাজত-ই-ইসলামের সদস্য। ভারতের মুসলিমদের বিরুদ্ধে সাম্প্রদায়িক সহিংসতা চালানোর অভিযোগে নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের বিরোধিতা করেছে এই গোষ্ঠী।

ভারতীয় সংবাদ সংস্থা ইন্দো এশীয় নিউজ সার্ভিসের (আইএএনএস) এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশজুড়ে ডাকা সকাল-সন্ধ্যার হরতালের সময় রবিবার হেফাজত-ই-ইসলামের কর্মীরা ব্রাহ্মণবাড়িয়া জেলায় কেন্দ্রীয় গণ-গ্রন্থাগারে আগুন দিয়েছেন। দূরপাল্লার কোনো বাস সড়কে চলাচল করছে না। তবে ঢাকায় রিকশা, অটোরিকশা ও বাস চলাচল করতে দেখা গেছে।

এছাড়াও ভারতের প্রভাবশালী টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, টাইমস নাউ, সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজ, সিঙ্গাপুরের চ্যানেল নিউজ এশিয়া, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস-সহ বিশ্বের বিভিন্ন দেশের গণমাধ্যমে হেফাজত-ই-ইসলামের দেশজুড়ে চালানো তাণ্ডবের খবর প্রকাশ করা হয়েছে। 

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি