প্রথম প্রেম কেন ভোলা যায় না?

লাইফস্টাইল ডেস্ক
৯ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০৩:১৪ আপডেট: ০৩:২২

প্রথম প্রেম কেন ভোলা যায় না?

জীবনে কি প্রেম এসেছিল? সেট বড় কথা নয়, বড় কথা হলো প্রেমে পড়েননি এমন মানুষ পৃথিবীতে বোধ হয় একজনও পাওয়া যাবে না। প্রেম সবার জীবনেই আসে। শুধু বয়সের একটা ব্যবধান থেকে যায়। প্রেম নিয়ে নানা জনের নানা মত। তবে প্রেমে পড়ার পেছনে রয়েছে অনেক মনস্তাত্ত্বিক ও বৈজ্ঞানিক কারণ।

প্রেম মানে না কোনো বাধা, মানে না কোনো যুক্তিতর্ক। যে কারণে দিনক্ষণ ঠিক করে কারো জীবনে প্রেম আসে না। তবে যাই হোক, প্রেম তো আসে।

প্রথম প্রেম বা ভালোবাসা প্রতিটি মানুষের কাছেই একটু বেশি স্পেশাল। অনেকে বলেন, ‘চাইলেই কি প্রথম প্রেম ভুলে যাওয়া যায়? এই প্রশ্নের উত্তর ম্যখে হ্যাঁ উত্তর দিলেও মনে মনে শতবার না বলছেন। জীবনে একটি নতুন অধ্যায়ের কথা কেউ কোনো দিন চাইলেও ভুলতে পারে না। তবে কী কারণ প্রথম প্রেম ভুলে থাকা যায় না? জানেন কি? এর পেছনে রয়েছে মনোবিদদের নানা ব্যাখ্যা।

গবেষকরা বলছেন, প্রথম প্রেম টিকে না উঠলে বা পরিপূর্ণতা না পেলে অনেকে পরবর্তীতে হয়তো অনেকবার প্রেমের সম্পর্কে জড়ায়। কিন্তু সেই সব প্রেমের অভিজ্ঞতা ছাপিয়ে মনে দাগ কেটে আছে প্রথম প্রেমের স্মৃতি। প্রথম প্রেমের মধুময় কিছ যন্ত্রণা। কিছু পাওয়া না পাওয়ার অনুভূতি আচ্ছন্ন করে রাখে মনকে। হৃদয়ের এতোটাই জায়গা করে নেয় যে কারণে কয়েকযুগ পরও মানুষের স্মৃতি আবেগী হয়ে উঠে সেই প্রথম প্রেমের কথা মনে পড়ায়।

যদি কারো প্রথম সম্পর্কে কোনো ভয়ের ঘটনা বা স্মৃতি থাকে তাহলে তো মনে থাকাটাই স্বাভাবিক। বিপরীতে মানুষকে ভালোবাসার কথা বলার সময় প্রত্যাখ্যান হওয়ার ভয়, তার প্রতিক্রিয়া কেমন হতে পারে, পারিবারিকভাবে কোনো ঝামেলা হওয়ার ভয় এবং প্রেম হওয়ার পর শুরুর দিকে আশা পূরণ করা নিয়ে শঙ্কা। সম্পর্ক টিকে উঠবে কি না ইত্যাদি ভয়ভীতি কাজ করে। এখানে উদ্বেগই মূল বিষয়। 

মনোবিজ্ঞানীরা বলছেন, প্রথম প্রেম অনেকটাই ‘স্কাইডাইভ’ বা প্রথম আকাশ থেকে লাফ দেওয়ার মতো। প্রথমবার আকাশ থেকে লাফ দেয়ার ঘটনা যেভাবে স্মৃতিতে গেঁথে যায়, পরবতীকালে কোনো ঘটনা আর হৃদয় থেকে যায় না। কারণ প্রথমবার আকাশ থেকে লাফ দেয়ার সময় সর্বোচ্চ ভয় কাজ করে যা পরবর্তীতে থাকে না। 

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কানেটিকাট কলেজের মনোবিজ্ঞানী জেফারসন সিঙ্গার বলেছেন, অধিকাংশ মানুষের ১৫-২৬ বছর বয়সের মধ্যে ব্রেনে ‘মেমোরি বাম্প’এর মতো একটি বিষয় থাকে। যে সকল সকল মানুষের আকস্মিক স্মৃতির বিষয় থাকে সেই সকল মানুষ অনেকবেশি স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন। তবে অধিকাংশ সময়ই ইতিবাচক স্মৃতি হয়ে থাকে। তাই টিনেজের ১৫ থেকে ২৬ বছর বয়সের এই নির্ধারিত সময়ের অভিজ্ঞতা স্মৃতিতে বারবার ফিরে আসে এবং মনের পর্দায় ভেসে উঠে।

ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সির গবেষক ন্যান্সি কালিস দীর্ঘদিন পর একত্র হওয়া জুটিদের ওপর অনেকদিন গবেষণা করেছেন। গবেষণার ফলে থেকে জানিয়েছেন, প্রথম প্রেমের সম্পর্ক ভেঙে যাওয়ার পর যখন পুনরায় আবার একত্র হয় তারা তখন তাদের সেই সম্পর্ক ৭০ শতাংশ পর্যন্ত পূর্নতা পায়। অর্থাৎ এ থেকে বলা যেতে পারে প্রথম প্রেম ভুলকে না পারায় তারা পুনরায় সেই প্রথম মানুষটির সঙ্গেই জীবনের পরবর্তী সময় কাটানোর পরিকল্পনা করেন।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি