ধর্ষণের শিকার ব্যক্তির পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ জানুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০৫:৩৪

ধর্ষণের শিকার ব্যক্তির পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে রিট

ধর্ষণ ও যৌন হয়রানির শিকার জীবিত বা মৃতত নারী ও শিশুর ছবি এবং পরিচয় গণমাধ্যমে প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। মঙ্গলবার (১৯ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মানবাধিকার সংগঠন জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন এ রিট দায়ের করেন। 

একইসঙ্গে এই ধরনের ছবি যারা প্রকাশ করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রিটে আবেদন জানান মিলন। রিটে আইন মন্ত্রণালয় সচিব, তথ্য মন্ত্রণালয় সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, ধর্ষণের শিকার কোনও নারীর ছবি প্রকাশে আইনি বাধা থাকলেও হরহামেশাই বিভিন্ন গণমাধ্যমে ধর্ষণের শিকার নারী বা শিশুর ছবি প্রকাশ করা হচ্ছে। ফলে সামাজিকভাবে হেয় হচ্ছে ভুক্তভোগীর পরিবারের সদস্যদের। বিশেষ করে সম্প্রতি ধর্ষণের শিকার হয়ে মারা যাওয়া কলাবাগানের এক শিক্ষার্থীর ছবি দেশের অধিকাংশ গণমাধ্যমে প্রকাশ করা হয়। সে ঘটনা অনেককেই ব্যথিত করেছে।

মিলন বলেন, রিট আবেদনটির ওপর বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এসএম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে। 

উল্লেখ্য, কলাবাগানে ধর্ষণের শিকার হয়ে মৃত্যুর ঘটনায় একটি ইংরেজী দৈনিকে ওই শিশুর ছবি প্রকাশ করা হয়। ওই ছবি প্রকাশে বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়। সে রিটের পর হাইকোর্ট আইনের সংস্পর্শে আসা কোনও শিশুর ছবি বা পরিচয় প্রকাশের ওপর নিষেধাজ্ঞা দেন। একইসঙ্গে সব গণমাধ্যমকে ভবিষ্যতে আইনের সংস্পর্শে আসা কোনও শিশুর ছবি গণমাধ্যমে প্রকাশে নিষেধাজ্ঞা দেন।

ব্রেকিংনিউজ/এসআই

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি