যুদ্ধাপরাধ: জোবায়েরের জামিন বাতিল, কারাগারে পাঠানোর নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৯ আগস্ট ২০২০, রবিবার
প্রকাশিত: ০২:৩৩ আপডেট: ০২:৩৫

যুদ্ধাপরাধ: জোবায়েরের জামিন বাতিল, কারাগারে পাঠানোর নির্দেশ

একাত্তরে মুক্তিযুদ্ধকালীন সংঘটিত হত্যা-গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় জামিনের শর্ত ভঙ্গ করায় সুনামগঞ্জের শাল্লার জোবায়ের মনিরের জামিন বাতিল করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একইসঙ্গে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। 

শর্তসাপেক্ষে জামিন নেয়ার পর শর্ত ভঙ্গ করে সুনামগঞ্জে নৌবিহারে সন্ত্রাসীদের সঙ্গে ঘুরে বেড়ানোর অভিযোগে রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রসিকিউটর জেয়াদ আল মালুমের আবেদনের শুনানি নিয়ে রবিবার (০৯ আগস্ট) এ আদেশ দেন ট্রাইব্যুনাল।

জোবায়ের মনির অসুস্থতার কারণ দেখিয়ে আদালত থেকে জামিন নিয়েছিলেন। কিন্তু জামিনের শর্ত ভঙ্গ করে তিনি নিজ এলাকায় নৌবিহারে যান। এরপরই তার জামিন বাতিলের আবেদন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রসিকিউটর জেয়াদ আল মালুম। 

এরই প্রেক্ষিতে আদালত আজ শুনানি শেষে তার জামিন বাতিল করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

১৯৭১ সালের ৪ ডিসেম্বর হাওরাঞ্চরের শীর্ষ দালাল আব্দুল খালেকের নির্দেশে পেরুয়া, উজানগাঁও, শ্যামারচারে ভয়াবহ গণহত্যা, অগ্নিসংযোগসহ অসংখ্য অপরাধ সংঘটিত হয়। শ্যামারচর বাজারের স্কুলের সামনে ২৭ হিন্দু সম্প্রদায়ের লোকজনকে লাইন ধরিয়ে জোরপূর্বক ধর্মান্তরিত করে গুলি করে হত্যা করা হয়।

এছাড়াও বেশ কয়েকটি পল্লীতে প্রায় ৩ শতাধিক প্রশিক্ষিত রাজাকার বাহিনী দিয়ে নারীদের ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগ করে ত্রাস সৃষ্টি করা হয়। ওইসব গণহত্যায় নেতৃত্ব দেয় আব্দুল খালেকের ভাই মুকিত মনির, কদর আলী, ছেলে প্রদীপ মনির, জোবায়ের মনিরসহ প্রশিক্ষিত রাজাকার বাহিনী। 

স্বাধীনতা পরবর্তী ১৯৭২ সালে কদর আলীকে দালাল আইনে গ্রেফতার করা হয়।

এরপর ২০১৬ সালে ট্রাইব্যুনালে একাত্তরে গণহত্যা, নারী নির্যাতন, অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগে জোবায়ের মনির, তার ভাই প্রদীপ মনির ও চাচা মুকিত মনিরসহ দোষীদের বিরুদ্ধে ৪টি অভিযোগ জমা দেয়া হয়। ওই বছরের ২১ মার্চ অভিযোগের তদন্ত শুরু করে ট্রাইব্যুনাল।

পেরুয়া গ্রামের মুক্তিযোদ্ধা রজনী দাসের করা মামলায় ২০১৮ সালের ২০ ডিসেম্বর জোবায়ের মনির, জাকির হোসেন, তোতা মিয়া টেইলার, সিদ্দিকুর রহমান, আব্দুল জলিল, আব্দুর রশিদসহ অভিযুক্ত ৬ জনকে গ্রেফতার করে পুলিশ। অভিযোগ দায়েরের পরপরই যুক্তরাষ্ট্রে পালিয়ে যায় অভিযুক্ত মুকিত মনির।

সবশেষ ২০১৯ সালের ১৭ জুন তদন্ত সংস্থা একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জোবায়ের মনিরসহ ১১ জন জড়িত থাকার কথা উল্লেখ করে ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল করে। গেল ফেব্রুয়ারিতে অসুস্থতার তথ্য দিয়ে আদালতের কাছ থেকে শর্তসাপেক্ষে জামিন নেন জোবায়ের মনির।

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি