তারেক রহমানের নেতৃত্বেই স্বৈরাচারমুক্ত হবে দেশ

এস এম আতিক হাসান
৯ ডিসেম্বর ২০২০, বুধবার
প্রকাশিত: ১২:০৬ আপডেট: ০৫:০০

তারেক রহমানের নেতৃত্বেই স্বৈরাচারমুক্ত হবে দেশ
ছবি: সালেকুজ্জামান রাজীব

ফজলুর রহমান খোকন। ২৮ বছর পর কাউন্সিল করে ভোটের মাধ্যমে ছাত্রদলের নির্বাচিত সভাপতি হয়েছেন। ষষ্ঠ জাতীয় কাউন্সিলে ৯ জন প্রার্থীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করে সভাপতি নির্বাচিত হন। ফজলুর রহমান খোকন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ছাত্র। ছাত্রদলের গত কমিটিতে গণশিক্ষা বিষয়ক সহ-সম্পাদক ছিলেন। গ্রামের বাড়ি বগুড়া জেলায়। পৈতৃক নিবাস বগুড়ার শেরপুর উপজেলা পারভবানীপুর গ্রামে। বাবা মো. খালেকুজ্জামান ও মা ফরিদা ইয়াসমিন। 

বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি ল্যাবরেটরি হাই স্কুল থেকে এসএসসি, শেরপুর ডিগ্রি কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেন। বর্তমানে একই বিশ্ববিদ্যালয়ে জাপানিজ স্টাডিজে অধ্যয়নরত আছেন খোকন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক ছাত্র হিসেবে রাজনীতিতে পদার্পণ করেন তিনি। ব্যক্তিগত জীবনে অবিবাহিত খোকন রাজনৈতিক কারণে প্রায় ৩০টি মামলার আসামি হয়ে বেশ কয়েকবার হামলার শিকার হয়েছেন। তাকে এ পর্যন্ত চারবার কারাবরণ করতে হয়েছে। 

ছাত্রদলের অগ্রনায়ক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই মেধাবী ছাত্র সম্প্রতি দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, বিএনপির বর্তমান ও ভবিষ্যত রাজনীতিসহ নানা বিষয় নিয়ে সাক্ষাৎকারে যুক্ত হন দেশের জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল ব্রেকিংনিউজ.কম.বিডি’র সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন ব্রেকিংনিউজের সিনিয়র করেসপন্ডেন্ট এস এম আতিক হাসান।

ব্রেকিংনিউজ: জনাব, কেমন আছেন?

খোকন: আলহামদুল্লিাহ, আপনাদের দোয়ায় ভালো আছি।

ব্রেকিংনিউজ: দেশের চলমান রাজনীতি নিয়ে আপনার পর্যবেক্ষণ কী?

খোকন: বাংলাদেশ তো বর্তমানে রাজনৈতিক সংকটে আছে। স্বাধীনভাবে রাজনীতি করা যাচ্ছে না। দেশের রাজনীতি বর্তমান এই অবৈধ সরকারের কাছে জিম্মি। তারা যেভাবে চাচ্ছে সেভাবে হচ্ছে। দেশের জনগণের রাজনীতি করার যে অধিকার সে অধিকার হরণ করা হয়েছে। দেশের জনগণ, রাজনীতিবিদরা সরকারের কাছে জিম্মি হয়ে পড়েছে। প্রশাসন তাদের ইচ্ছা অনুযায়ী তাদের জন্য কাজ করছে, জনগণের জন্য নয়।

ব্রেকিংনিউজ: এ পরিস্থিতিতে রাজনীতিতে ছাত্রদল ছাত্রদের জন্য কতটুকু ভূমিকা রাখতে পারছে?

খোকন: ছাত্রদল সব সময় ছাত্রদের জন্যই কাজ করে যাচ্ছে। কোটা আন্দোলন থেকে শুরু করে যতগুলো আন্দোলন ছাত্রদের অধিকারের জন্য হয়েছে সবগুলো আন্দোলনেই জাতীয়তাবাদী ছাত্রদল রাজপথে থেকে সক্রিয় ভূমিকা পালন করেছে। বুয়েটের আবরার হত্যাসহ প্রতিটি অধিকার নিয়ে ছাত্রদল মাঠে আছে এবং কাজ করে যাচ্ছে। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ছাত্রলীগ তাদের একক আধিপত্য যেভাবে কায়েম করেছে। আমরা সবসময় এর প্রতিবাদ করেছি। দেশের অন্যান্য ছাত্র সংগঠনের সাথে এবং ছাত্রদের সাথে একাত্মতা প্রকাশ করে আমরা কাজ করে যাচ্ছি।

ব্রেকিংনিউজ: ছাত্রদলের গুণগত মানোন্নয়নের জন্য কি কি উদ্যোগ নিয়েছেন?

খোকন: আমাদের সাংগঠনিক অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমানের পরামর্শক্রমে ছাত্রদলের গুণগত মানোন্নয়নের জন্য আমরা কাজ করে যাচ্ছি।

ব্রেকিংনিউজ: ছাত্রদলের কয়েকজন নেতাকে বহিষ্কার করা হয়েছে, তাদের বহিষ্কারাদেশ বাতিল করার সিদ্ধান্ত আছে কিনা?

খোকন: ষষ্ঠ জাতীয় কাউন্সিলে আমি সভাপতি পদে নির্বাচিত হয়েছি। সেসময় কিছু অপ্রীতিকর ঘটনা ঘটার জন্য কিছু নেতাকর্মীকে বহিষ্কার করা হয়েছে। যারা বহিষ্কার হয়েছে তারাও দলেরই কর্মী। তারা ছাত্রদল করতো। আমরা ছাত্রদলের পক্ষ থেকে দেশনায়ক তারেক রহমানের কাছে আবেদন জানিয়েছি তাদেরকে ক্ষমা করে দেয়ার জন্য। আশা করছি তিনি খুব শিগগিরই তাদের রাজনীতি করার সুযোগ দেবেন।

ব্রেকিংনিউজ: বিএনপির রাজনীতিতে বর্তমান ছাত্রদল কতটুকু ভূমিকা রাখছে?

খোকন: ছাত্রদলকে বিএনপির ভ্যানগার্ড বলা হয় এবং জাতীয়তাবাদী দল বিএনপির অন্যতম একটি শক্তিশালী সংগঠন হচ্ছে ছাত্রদল। বাংলাদেশের জনগণের অধিকার আদায়ের জন্য যতগুলো আন্দোলন-সংগ্রাম হয়েছে সবগুলোতেই ছাত্রদল সক্রিয়ভাবে ভূমিকা পালন করে আসছে। সামনের দিনগুলোতেও দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে জাতীয়তাবাদী ছাত্রদল রাজপথে থেকে অগ্রণী ভূমিকা পালন করবে।

ব্রেকিংনিউজ: আপনি কি মনে করেন আপনার দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আবারও সক্রিয়ভাবে রাজনীতি করতে পারবেন?

খোকন: আওয়ামী লীগ সরকার দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বকে ভয় পায়। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে এদেশের জনগণ আবার সক্রিয় হবেন, আন্দোলন-সংগ্রাম করে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনবেন, এই ভয়েই দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে গৃহবন্দি করে রেখেছেন বর্তমান অবৈধ সরকার। ইচ্ছা করেই তাঁকে নেতৃত্বে আসতে দিচ্ছে না। কোনও বক্তব্য দিতে দিচ্ছে না। দেশের স্বার্থে দেশের জনগণের স্বার্থে অবশ্যই দেশনেত্রী বেগম খালেদা জিয়া আবারও রাজনীতিতে সক্রিয় হবেন, ইনশাআল্লাহ।’

ব্রেকিংনিউজ: যারা বলছেন আপনাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে থেকে দল চালাতে পারছেন না, তাদের উদ্দেশ্যে কী বলবেন?

খোকন: দেশনায়ক তারেক রহমান আজ যদি বিএনপিকে নেতৃত্ব না দিতেন তাহলে বিএনপি নেতৃত্বশূন্য হয়ে পড়তো। দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে যখন মিথ্যা মামলায় কারগারে নেয়া হয় তখন কিন্তু দল নেতৃত্বশূন্য হয়ে পড়েছিল। সেই সংকটময় মুহূর্তে দেশনায়ক তারেক রহমান দলের হাল ধরেন এবং দলকে সুসংগঠিত করছেন। শুধুমাত্র তারেক রহমানের বিচক্ষণতার কারণেই সরকারের নানা ধরনের অপকৌশল থাকার পরও ছাত্রদলের ষষ্ঠ জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। শত বাধা থাকা সত্ত্বেও ওই কাউন্সিল কিন্তু সফলভাবে হয়েছে। তারেক রহমানের নেতৃত্বেই দল আরও বেশি সুসংগঠিত হবে। তার নেতৃত্বেই এই স্বৈরাচার সরকারের হাত থেকে আমরা মুক্তি পাবো, দেশ মুক্তি পাবে।

ব্রেকিংনিউজ: ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি কবে নাগাদ হতে পারে?

খোকন: আপনি জানেন যে বর্তমান সময়ে আমাদের নানা প্রতিকূলতার মধ্য দিয়ে কাজ করতে হচ্ছে। জনগণের যৌক্তিক দাবি নিয়ে কোনও কর্মসূচি পালন করলেও আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়। তার পরও আমাদের পূর্ণাঙ্গ কমিটির কাজ প্রায় শেষ দিকে। খুব দ্রুতই আমরা আমাদের পূর্ণাঙ্গ কমিটি দিতে পারবো আশা করি।’

ব্রেকিংনিউজ: ভোট দিয়ে যারা আপনাকে নির্বাচিত করেছেন তাদের উদ্দেশ্যে কিছু বলুন। 

খোকন: আপনি জানেন যে ষষ্ঠ জাতীয় কাউন্সিলো নির্বাচনের মাধ্যমে আমি সভাপতি হয়েছি। যারা কাউন্সিলর ছিলেন তারা আমাকে নির্বাচিত করেছেন, তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি। আমাদের এই কাউন্সিল বন্ধ করে দেয়ার জন্য সরকার বিভিন্ন পায়তারা করেছে। বিভিন্ন মামলা দিয়েছে। পার্টি অফিস পুলিশ দিয়ে ঘিরে রেখেছে হামলা করেছে। এত বাধা-বিপত্তি থাকা সত্ত্বেও কাউন্সিলররা পিছপা হননি। সব বাধা পেরিয়ে তারা ভোট দিতে এসেছিলেন। এজন্য তাদেরকে আমি আবারও ধন্যবাদ জানাই।

ব্রেকিংনিউজ: সময় দেয়ার জন্য ধন্যবাদ।

খোকন: আপনাকে এবং ব্রেকিংনিউজ পরিবারকেও ধন্যবাদ।

ব্রেকিংনিউজেএএইচ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি