বিশ্বে ১ কোটি ৮ লাখ আক্রান্ত, মৃত্যু ৫ লাখ ১৯ হাজার

আন্তর্জাতিক ডেস্ক
২ জুলাই ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০২:৩৩ আপডেট: ০৩:০৬

বিশ্বে ১ কোটি ৮ লাখ আক্রান্ত, মৃত্যু ৫ লাখ ১৯ হাজার

করোনা ভাইরাসে (কোভিড-১৯) স্তব্ধ গোটা দুনিয়া। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই ভাইরাস মোকাবিলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা বিধি নিষেধ। যদিও কিছু দেশ সংক্রমণ কমতে থাকায় লকডাউন শিথিল করছে। তারপরও এতে পুরো দুনিয়া বিপর্যস্ত হয়ে পড়েছে। গত ডিসেম্বরে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। এরপর ছয় মাস পেরোলেও নিয়ন্ত্রণের কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। যদিও এর ভ্যাকসিন আবিষ্কারে উঠে পড়ে লেগেছেন বিজ্ঞানীরা। এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এক কোটি ৮ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ৫ লাখ ১৯ হাজার। তবে এর মধ্যেও আশার ব্যাপার হলো এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে সাড়ে ৬০ লাখেরও বেশি মানুষ।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ১৯ হাজার ২৬৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৮৪৭ জনের। আক্রান্ত হয়েছে ১ কোটি ৮ লাখ ১৯ হাজার ৫৯৫ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৯০১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৬০ লাখ ৪০ হাজার ৩০৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ লাখ ৩২ হাজার ৭৫৮ জন।  

বিশ্বে বর্তমানে ৪২ লাখ ৬০ হাজার ২৬ জন শনাক্ত করোনা রোগী রয়েছে। তাদের মধ্যে ৪২ লাখ ২ হাজার ৮৮ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর বাকি ৫৭ হাজার ৯৩৮ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

করোনা ভাইরাসে বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্ত ২৭ লাখ ৭৯ হাজার ৯৫৩, সুস্থ হয়েছে ১১ লাখ ৬৪ হাজার ৬৮০, মারা গেছে ১ লাখ ৩০ হাজার ৭৯৮ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। আর করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত ৮৩ হাজার ৫৩৭, সুস্থ হয়েছে ৭৮ হাজার ৪৮৭, মারা গেছে ৪ হাজার ৬৩৪ জন। 

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে খারাপ অবস্থা ভারতের। সেখানে আক্রান্ত ৬ লাখ ৫ হাজার ৭৭৫, সুস্থ হয়েছে ৩ লাখ ৫৯ হাজার ৯৯৫, মারা গেছে ১৭ হাজার ৮৫৫ জন। পাকিস্তানে আক্রান্ত ২ লাখ ১৭ হাজার ৮০৯, সুস্থ হয়েছে ১ লাখ ৪ হাজার ৬৯৪, মারা গেছে ৪ হাজার ৪৭৩ জন। বাংলাদেশে আক্রান্ত ১ লাখ ৪৯ হাজার ২৫৮, সুস্থ হয়েছে ৬২ হাজার ১০৮, মারা গেছে ১ হাজার ৮৮৮ জন।

আর যেসব দেশে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে, সেগুলো হলো- ব্রাজিলে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত এবং মৃত্যু। সেখানে ১৪ লাখ ৫৩ হাজার ৩৬৯ জন আক্রান্ত, সুস্থ হয়েছে ৯ লাখ ১৬ হাজার ১৪৭, মারা গেছে ৬০ হাজার ৭১৩ জন। রাশিয়ায় আক্রান্ত ৬ লাখ ৬১ হাজার ১৬৫, সুস্থ হয়েছে ৪ লাখ ২৮ হাজার ৯৭৮, মারা গেছে ৯ হাজার ৬৮৩ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ৩ লাখ ১৩ হাজার ৪৮৩, মারা গেছে ৪৩ হাজার ৯০৬ জন। স্পেনে আক্রান্ত ২ লাখ ৯৬ হাজার ৭৩৯, মারা গেছে ২৮ হাজার ৩৬৩ জন। পেরুতে আক্রান্ত ২ লাখ ৮৮ হাজার ৪৭৭, সুস্থ হয়েছে ১ লাখ ৭৮ হাজার ২৪৫, মারা গেছে ৯ হাজার ৮৬০ জন। চিলিতে আক্রান্ত ২ লাখ ৮২ হাজার ৪৩, সুস্থ হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৪৪৩, মারা গেছে ৫ হাজার ৭৫৩ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ৪০ হাজার ৭৬০, সুস্থ হয়েছে ১ লাখ ৯০ হাজার ৭১৭, মারা গেছে ৩৪ হাজার ৭৮৮ জন। মেক্সিকোতে আক্রান্ত ২ লাখ ৩১ হাজার ৭৭০, সুস্থ হয়েছে ১ লাখ ৩৮ হাজার ৩১৯, মারা গেছে ২৮ হাজার ৫১০ জন। 

এছাড়া ইরানে আক্রান্ত ২ লাখ ৩০ হাজার ২১১, সুস্থ হয়েছে ১ লাখ ৯১ হাজার ৪৮৭, মারা গেছে ১০ হাজার ৯৫৮ জন। তুরস্কে আক্রান্ত ২ লাখ ১ হাজার ৯৮, সুস্থ হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৪২২, মারা গেছে ৫ হাজার ১৫০ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৯৬ হাজার ৩২৪, সুস্থ হয়েছে ১ লাখ ৭৯ হাজার ৮০০, মারা গেছে ৯ হাজার ৬১ জন। সৌদি আরবে আক্রান্ত ১ লাখ ৯৪ হাজার ২২৫, সুস্থ হয়েছে ১ লাখ ৩২ হাজার ৭৬০, মারা গেছে ১ হাজার ৬৯৮ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৬৫ হাজার ৭১৯, সুস্থ হয়েছে ৭৬ হাজার ৫৩৯, মারা গেছে ২৯ হাজার ৮৬১ জন। দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ১ লাখ ৫৯ হাজার ৩৩৩, সুস্থ হয়েছে ৭৬ হাজার ২৫, মারা গেছে ২ হাজার ৭৪৯ জন। কানাডাতে আক্রান্ত ১ লাখ ৪ হাজার ২৭১, সুস্থ হয়েছে ৬৭ হাজার ৭৪৪, মারা গেছে ৮ হাজার ৬১৫ জন। কলম্বিয়ায় আক্রান্ত ১ লাখ ২ হাজার ৯, সুস্থ হয়েছে ৪৩ হাজার ৪০৭, মারা গেছে ৩ হাজার ৪৭০ জন।
  
প্রসঙ্গত, এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শরীর ঠাণ্ডা হয়ে যাওয়া, বারবার কাঁপুনি, পেশিতে ব্যথা, মাথা ব্যথা এবং স্বাদ বা গন্ধ না পাওয়া। তাই এগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বাইরে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি