ভারতে ২২৫ টাকাতেই মিলবে করোনা ভ্যাকসিন!

আন্তর্জাতিক ডেস্ক
৮ আগস্ট ২০২০, শনিবার
প্রকাশিত: ০১:৩৯

ভারতে ২২৫ টাকাতেই মিলবে করোনা ভ্যাকসিন!

বিশ্বজুড়ে করোনার ভ্যাকসিন নিয়ে বহু গবেষণা চললেও এখন পর্যন্ত অক্সফোর্ডের করোনা-ভ্যাকসিনই সবথেকে বেশি নির্ভরশীলতার পথে হাঁটছে। যদিও রাশিয়ার তৈরি ভ্যাকসিন ইতোমধ্যে সাড়া জাগিয়েছে। তবে অক্সফোর্ডের সেই ভ্যাকসিন ইতোমধ্যেই অনেক ধাপ ‘এগিয়ে’ শেষের পথে। 

আর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ওই টিকা কয়েক ধাপ পরীক্ষায় সফল হতেই ভারতের পুনেতে অবস্থিত ‘সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’ সংস্থাটির উপর প্রচারের আলো এসে পড়েছে। কারণ ভারতে অক্সফোর্ডের এই ভ্যাকসিনটি তৈরির দায়িত্ব নিয়েছে পুনের এই সংস্থাটি। আবার সিরামের সঙ্গে হাত মিলিয়েছেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটসও।

বৈশ্বিক ভ্যাকসিন জোট গ্যাভি এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে ভারতের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। যাতে অনুন্নত দেশগুলোতে গরিব মানুষের কাছে অত্যন্ত সস্তায় ভ্যাকসিনটি পৌঁছে দেওয়া যায়। 

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, অক্সফোর্ডের এই ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম হতে পারে ৩ ডলার, অর্থাৎ ভারতীয় মুদ্রায় মাত্র ২২৫ টাকা! ভারত ছাড়াও বিশ্বের আরও ৯২টি দেশে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে সিরাম। 

সেই সূত্রেই ১০ কোটি ভ্যাকসিন তৈরির জন্য গ্যাভি এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ১৫ কোটি ডলার তুলে দিয়েছে ভারতের সিরাম ইনস্টিটিউটের হাতে।

ইন্ডিয়া টাইমসের ওই প্রতিবেদনে আরও বলা হয়, সিরামের কর্ণধার আদর পুনাওয়ালা শুক্রবার এক টুইট বার্তায় বিল গেটসকে ধন্যবাদও জানিয়েছেন। 

তিনি বলেন, গ্যাভি এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে তাদের চুক্তি হয়েছে। ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজ দ্রুত প্রস্তুত করার জন্যই এই চুক্তি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

তার মতে, ভ্যাকসিনের দাম যতটা সম্ভব কম রাখা হবে, যাতে সকলের আয়ত্তের মধ্যে হয়। 

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি