চারজনের একজন খোলা জায়গায় মলত্যাগ করে: ওয়াটারএইড

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ নভেম্বর ২০২০, বুধবার
প্রকাশিত: ০৭:১৭

চারজনের একজন খোলা জায়গায় মলত্যাগ করে: ওয়াটারএইড

জলবায়ু পরিবর্তেনের বিরূপ প্রভাব মোকাবিলায় স্যানিটেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও বিশ্বের চার জনের একজন টয়লেট করেন উন্মুক্ত স্থানে।  এমন তথ্য উঠে এসেছে ওয়াটারএইডের আন্তর্জাতিক প্রতিবেদনে। 

দ্য ইমপেক্ট অব ক্লাইমেট চেঞ্জ অন দ্য স্যানিটেশন ক্রাইসিস ‘লিভিং ইন আ ফ্র্যাজাইল ওয়ার্ল্ড’ শীর্ষক সেমিনারে ওয়াটারএইডের এক প্রতিবেদনে অপর্যাপ্ত স্যানিটেশন এবং প্রাণঘাতী রোগের সংক্রমণ এবং এ রোগ প্রতিরোধের মধ্যে সংযোগের বিষয়ের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।  এছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে এ রোগগুলো যেভাবে বিস্তার লাভ করছে তাও প্রতিবেদনে উঠে এসেছে। 

প্রতিবেদনে দেখা গেছে, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবজনিত কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশেগুলোর তালিকায় রয়েছে বাংলাদেশ।  বাংলাদেশের দুই-তৃতীয়াংশ অঞ্চল সমুদ্র পৃষ্ঠের পাঁচ মিটারেরও কম উচ্চতায় রয়েছে, যা এ অঞ্চলগুলোকে অতিমাত্রায় বন্যা ও জলোচ্ছ্বাসের হুমকির মুখে ফেলে দিয়েছে।  খরা, সমু্দ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও সাইক্লোন সুপেয় পানির প্রাপ্তির ওপর নেতিবাচক প্রভাব ফেলে।  

প্রতিবেদন অনুযায়ী স্যানিটেশন ও ক্লাইমেট ভালনারেবিলিটি ইনডেক্স র‍্যাংকিংয়ে ১৮১টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৩৬তম।  দেখা গেছে, দেশটির জনসংখ্যার ৪৮ শতাংশের মৌলিক স্যানিটেশন সুবিধা রয়েছে।  অন্যদিকে, দেশটির জনসংখ্যার ৫২ শতাংশ সীমিত পরিসরে ও অনুন্নত স্যানিটেশন সুবিধার আওতায় রয়েছে।   

ওয়াটারএইডের এ রিপোর্টে উঠে এসছে, পৃথিবীর জনসংখ্যার মাত্র ৪৫ শতাংশ নিরাপদ ব্যবস্থাপনায় স্যানিটেশনের ওপর নির্ভর করতে পারেন।স্বাস্থ্যসম্মত টয়লেট সেবা প্রাপ্তির কারণে এ ৪৫ শতাংশ মানুষের বর্জ্য সঠিকভাবে অপসারণ করা যায়।  আশ্চর্যজনক বিষয় হচ্ছে, দুই বিলিয়ন মানুষের নিজস্ব টয়লেট প্রাপ্তির সুবিধা নেই এবং ৬শ’ মিলিয়নেরও অধিক মানুষের বিকল্প নেই বলে তাদের উন্মুক্ত স্থানে মলত্যাগ করতে হয়। 

স্বাস্থ্যসম্মত টয়লেটের অভাবে উন্মুক্ত স্থানে মলত্যাগের কারণে ভূগর্ভস্থ পানি দূষিত হয় এবং নদী কিংবা লেকের পানি দূষণের অন্যতম কারণও মানুষের মল।  মানুষ রান্না, পরিষ্কার পরিচ্ছন্নতা কিংবা প্রতিদিন পান করার জন্য এ পানির উৎসগুলোর উপরই নির্ভর করে।  মানুষের মলের কারণে সৃষ্ট দূষণের ফলে পুরো কমিউনিটি ডায়রিয়াজনিত রোগে আক্রান্ত হতে পারে বলেও দেখা যায় ওয়াটারএইডের রিপোর্টে। 

প্রতিবেদনে দেখা যায়, নিরাপদ পানি, উপযুক্ত টয়লেট ও হাইজিন সুবিধার অভাবে পাঁচদিনেরও কম সময়ে ৮০০ শিশু মৃত্যুবরণ করছে এবং প্রতিবছর মোট ৮ লাখ ২৯ হাজার মানুষ মৃত্যু বরণ করে।  দরিদ্র কমিউনিটি এসব কারণে বেশি ক্ষতিগ্রস্ত হয় এবং এসব কমিউনিটিতেই মৃত্যুর সংখ্যা বেশি বলে, এ বিষয়গুলো দৃষ্টিগোচর হয় না।  জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিবছর  (২০৩০ এবং ২০৫০ সালের মধ্যে) অতিরিক্ত ২ লাখ ৫০ হাজার মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হয়েছে।  এ মৃত্যুর অন্যতম প্রধান কারণ হতে পারে অপর্যাপ্ত স্যানিটেশন।  

এ নিয়ে ওয়াটারএইডের ইউকে চিফ এক্সিকিউটিভ টিম ওয়েইনরাইট বলেন, ‘ওয়াটারএইডের প্রতিবেদনে উঠে এসেছে, স্যানিটেশন সঙ্কটকে আরও তীব্র করে তুলবে জলবায়ু পরিবর্তন। ধারাবাহিকভাবে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ বৃদ্ধি পাওয়ায় টয়লেট ও স্যানিটেশন খাতের ওপর এর নেতিবাচক প্রভাব পড়ছে, যা লাখো মানুষের স্বাস্থ্য ও জীবনের ঝুঁকি বাড়িয়ে তুলছে।’   

এ নিয়ে ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, ‘স্যানিটেশন ও হাইজিন সচেতনতার অভাবে অনেক মানুষ করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।  জলবায়ুর বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে এ পরিস্থিতি আরও ভয়াবহ।  সাইক্লোন ও বন্যার পানিতে নাজুক ল্যাট্রিনগুলোর ক্ষতিসাধন করে, যা বাসিন্দাদের বিশেষ করে নারী ও শিশুদের ঝুঁকির মধ্যে ফেলে দেয়।  এ পরিস্থিতি মোকাবিলায়, স্যানিটেশন খাতে জাতীয় ও আন্তর্জাতিক বিনিয়োগ দরকার। পাশাপাশি, সবার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন এবং ওয়াশ ও জলবায়ু অভিযোজন সংক্রান্ত কার্যক্রম চালু করা দরকার। ’

ব্রেকিংনিউজ/এসপি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি