করোনার মধ্যেও তুরস্কে পর্যটকের ঢল

পর্যটন ডেস্ক
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার
প্রকাশিত: ০৪:০৬

করোনার মধ্যেও তুরস্কে পর্যটকের ঢল

করোনার কারণে অর্থনীতি, পর্যটনসহ সব কিছুই প্রায় বন্ধ। এই অবস্থায়ও তুরস্কের অর্থনীতিতে পর্যটনের বড় অবদান দেখা যাচ্ছে। মহামারিকালীন এই সময়ে দেশটিতে পর্যটকে ব্যাপক সমাগম হয়েছে। ২০২১ সালের প্রথম মাসে ৫ লাখেরও বেশি বিদেশী পর্যটক গ্রহণ করেছে তুরস্ক। 

গত সোমবার দেশটির সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় জানায়, জানুয়ারিতে তুরস্কে ৫ লাখ ৯ হাজার ৭৮৭ বিদেশী পর্যটক এসেছেন। যদিও গত বছরের একই মাসের ১৮ লাখের তুলনায় বিদেশী পর্যটক কমেছে ৭১ দশমিক ৪৮ শতাংশ। 

সরকারি উপাত্তে দেখা গেছে, গত মাসে তুরস্কের শীর্ষ পর্যটন কেন্দ্র ছিল ইস্তাম্বুল। ঐতিহাসিক এ নগরীটিতে জানুয়ারিতে বিদেশী পর্যটক এসেছে ৩ লাখ ৩৪ হাজার ৮২৫ জন, যা দেশটির মোট পর্যটকের ৬৫ দশমিক ৭ শতাংশ।

বুলগেরিয়া ও গ্রিস সীমান্তবর্তী তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এডার্নে শহরে দ্বিতীয় সর্বোচ্চ ৫২ হাজার ৬৯৮ জন পর্যটক এসেছেন। ভূমধ্যসাগরীয় রিসোর্ট নগরী আনাতালিয়াতে এসেছে ৪৭ হাজার ২৩ পর্যটক, যা মোট পর্যটকের ৯ দশমিক ২২ শতাংশ।

নাগরিক হিসেবে সর্বোচ্চ ১৭ দশমিক ৫৪ শতাংশ ছিল রুশ পর্যটক। তার পরই রয়েছে ইরানিয়ান (৭.৪৫%), বুলগেরিয়ান (৬.০২%), ইউক্রেনিয়ান (৫.৫৩%) ও জার্মান (৫.৩২%)।

তুরস্কে করোনা মহামারির মধ্যে গত বছর ১ কোটি ২৭ লাখ বিদেশী পর্যটক এসেছে। ২০১৯ সালে এসেছিল রেকর্ড ৪ কোটি ৫০ লাখ পর্যটক। খবর আনাদোলু।

ব্রেকিংনিউজ/এম

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি