৬২-তে সুবর্ণা মুস্তাফা

বিনোদন ডেস্ক
২ ডিসেম্বর ২০২০, বুধবার
প্রকাশিত: ০৪:৫৪ আপডেট: ০৫:০২

৬২-তে সুবর্ণা মুস্তাফা

বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে এক অনন্য নাম সুবর্ণা মুস্তাফা। একাধারে তিনি অভিনেত্রী, প্রযোজক আবার সংসদ সদস্য। আশির দশকে দেশের সবচেয়ে জনপ্রিয় টিভি তারকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন সুবর্ণা মুস্তাফা।

পরবর্তীতে রুপালি পর্দায়ও অপ্রতিরোধ্য হয়ে ওঠেন। টেভি নাটক ও সিনেমার পাশাপাশি দীর্ঘ ২২ বছর তিনি মঞ্চেও অভিনয় করেছেন। 

অভিনয়ের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ সরকার তাকে দিয়েছে ‘একুশে পদক’। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। গুণী এই অভিনেত্রীর জন্মদিন আজ (২ ডিসেম্বর)। জীবনের ৬১টি বসন্ত পেরিয়ে সুবর্ণা মুস্তাফা পা রাখলেন ৬২-তে।

এদেশে টেলিভিশন নাটকে জুটি প্রথা গড়ে উঠেছিলো মূলত সুবর্ণা মুস্তাফা ও আফজাল হোসেনকে দিয়ে। ‘রক্তে আঙুর লতা’, ‘পারলে না রুমকি’সহ বেশকিছু নাটকে দুজনে জুটি হয়ে অভিনয় করেছিলেন।

সত্তরের দশকে ঢাকা থিয়েটারে নাট্যকার সেলিম আল দীনের ‘জন্ডিস ও বিবিধ বেলুন’ নাটকের মাধ্যমে সুবর্ণার অভিনয় যাত্রা শুরু হয়। ১৯৮০ সালে সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত ‘ঘুড্ডি’ ছবির মাধ্যমে আসেন চলচ্চিত্র জগতে। এরপর ১৯৮৩ সালে ‘নতুন বউ’ এবং পরের বছর ‘নয়নের আলো’ ছবি দুটি দিয়ে তিনি খ্যাতির শিখরে ওঠেন। 

এছাড়া তার আলোচিত চলচ্চিত্রে গুলোর মধ্যে রয়েছে, ‘লাল সবুজের পালা’, ‘পালাবি কোথায়’, ‘সুরুজ মিয়া’, ‘অপহরণ’, ‘দূরত্ব’, ‘হেডমাস্টার’, ‘কমান্ডার’, ‘খণ্ড গল্প ৭১’, ‘আঁখি ও তার বন্ধুরা’ এবং ‘শঙ্খনীল কারাগার’।

আশির দশকে ‘নতুন বউ’ সিনেমায় অভিনয়ের জন্য সুবর্ণা পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এছাড়া এবছরও ‘গহীন বালচুর’ সিনেমায় অভিনয়ের জন্য তিনি পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এটি তার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা।

বিটিভির প্রথম প্যাকেজ ধারাবাহিক নাটক ‘শিল্পী’র গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছিলেন সুবর্ণা। নাটকটির পরিচালক ছিলেন মামুনুর রশীদ। ‘কোথাও কেউ নেই’ বিটিভির আলোচিত ধারাবাহিক নাটকগুলির একটি। এ নাটকে তিনি অভিনয় করেছিলেন মুনা চরিত্রে। দর্শকরা আজও মনে রেখেছেন মুনা চরিত্রটিকে।

দেশের খ্যাতনামা নাট্যদল ঢাকা থিয়েটারের হয়ে বেশকিছু মঞ্চ নাটকে অভিনয় করেছেন তিনি। এই নাট্যদলের হয়ে তার অভিনয় করা নাটকগুলো হলো: ‘যৈবতি কন্যার মন’, ‘মুনতাসির ফ্যান্টাসি’, ‘কিত্তনখোলা’, ‘কসাই’, ‘কেরামত মঙ্গল’।

এসময়েও অভিনয় করে যাচ্ছেন জনপ্রিয় এই শিল্পী। ‘গণ্ডি’ নামের একটি নতুন সিনেমায় ভারতের সব্যসাচী চক্রবর্তীর বিপরীতে অভিনয় করেছেন তিনি।

ব্যক্তিগত জীবনে সুবর্ণা মুস্তাফা বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা হুমায়ূন ফরীদির সাবেক স্ত্রী। ১৯৮৪ সালে তাদের বিয়ে হয়েছিল। ২০১২ সালে ফরীদি মারা যাওয়ার চার বছর আগে ২০০৮ সালে ভেঙে যায় তাদের দীর্ঘ ২২ বছরের সংসার। ওই বছরই সুবর্ণা মুস্তাফা চলচ্চিত্রকার বদরুল আনাম সৌদকে বিয়ে করেন। বর্তমানে তার সঙ্গেই তিনি ঘর সংসার করছেন।

দীর্ঘদিন সাংস্কৃতিক অঙ্গনে দৃপ্ত পদচারণার পর সুবর্ণা মুস্তাফা নাম লেখান রাজনীতিতে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসন ঢাকা-২২ থেকে তিনি মনোনয়ন পান এবং পরে তাকে চূড়ান্তভাবে বিজয়ী ঘোষণা করা হয়।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি