শিল্পখাতে কেন্দ্রীয় ব্যাংকের ১ হাজার কোটি টাকার তহবিল

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৯:১০ আপডেট: ০৯:৫৮

শিল্পখাতে কেন্দ্রীয় ব্যাংকের ১ হাজার কোটি টাকার তহবিল

রফতানিমুখী শিল্পখাতে ‘টেকনোলজি ডেভলপমেন্ট, আফগ্রেডেশন ফান্ড’ নামে এক হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।

এর ফলে আন্তর্জাতিক বাজারে রফতানিমুখী শিল্পখাতের সক্ষমতা বৃদ্ধি জন্য ‘রফতানি নীতি ২০১৮-২১’ এর আলোকে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের চু্ক্তি সই হয়েছে।

এই তহবিলের আওতায় পুনঃঅর্থায়ন সুবিধা প্রাপ্তির জন্য বাংলাদেশ ব্যাংকের সাথে নয়টি বাণিজ্যিক ব্যাংক ও পাঁচটি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে ‌‌‘অংশগ্রহণ চুক্তি’ সই হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক এবং ইস্টার্ন ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, এক্সিম ব্যাংক লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, এনআরবি ব্যাংক লিমিটেড, বাংলাদেশ কৃষি ব্যাংক, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড, ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহীগণ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের আয়োজনে চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর আহমেদ জামাল। অনুষ্ঠানে নির্বাহী পরিচালক মু. সহিদুল ইসলাম, সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীগণ এবং সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক খন্দকার মোরশেদ মিল্লাতসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্রেকিংনিউজ/বিবি/এসআই

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি