ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য আসছে বড় প্রণোদনা

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৫:৪১

ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য আসছে বড় প্রণোদনা

প্রান্তিক পর্যায়ের ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ১০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ আসছে বলে জানিয়েছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম। তিনি বলেন, একটি প্রণোদনা প্যাকেজ অর্থমন্ত্রী অনুমোদ করেছেন। দশ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ দিতে যাচ্ছি। এটা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাব। অক্টোবর মাসে এটা নিয়ে একটা নীতিমালা তৈরি করতে বলা হয়েছিল। 

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) ‘করোনাকালৈ পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের ভূমিকা’ শীর্ষক ওয়েবিনারে বিশেষ অতিথি তিনি এসব কথা বলেন। প্রণোদনার প্যাকেজটি প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য আজ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে বলেও তিনি জানিয়েছেন। 

সিনিয়র সচিব বলেন, এর আগে ২০ হাজার কোটি টাকার যে প্রণোদনা দেয়া হয়েছিল, এর বিতরণ ভালো ছিল না। অনেক চাপ প্রয়োগ করেছি, ব্যাংকগুলোর মধ্যে একটা অনীহাও ছিল। আর একটা পরিস্থিতি তারা মোকাবেলা করেছে, সেটা হল তাদের কাছে তথ্য ছিল না। এসএমই সেক্টরের গ্রাহকদের সঙ্গে তাদের পরিচিতি কম।

আসাদুল ইসলাম বলেন, গত ৩ মাসে আমরা বাংলাদেশ ব্যাংক, এসএমই ফাউন্ডেশন, পিকেএসএফের সঙ্গে প্রচুর আলোচনা করেছি। বড় এমএফআই (ক্ষুদ্র ঋণ সংস্থা), ক্ষুদ্র এমএফআইগুলোর সঙ্গে বসেছি। অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটা টিম করে দিয়েছিলাম, আমাদের উদ্দেশ্য ছিল ডিসেম্বরের মধ্যে এটি (প্রণোদনা প্যাকেজ) কেবিনেটে পাঠাবো। ডিসেম্বরের মধ্যে অর্থ বিভাগ তাদের মতামত দিয়ে এটিকে অনুমোদন করে দেয়। এখন বাংলাদেশ ব্যাংক দশ হাজার কোটি টাকা ক্রেডিট ফ্যাসিলিটি দেবে, সেখানে সরকার সাবসিডি দেবে। এমন একটি প্রস্তাবনা পাঠাচ্ছি। গ্রাহক পর্যায়ে এটার ইন্টারেস্ট রেট হবে চার শতাংশ।

তিনি বলেন, ডাউন দ্য লাইনে যারা আছে, যাদের সম্পর্কে কোনও তথ্য আমাদের কাছে নেই। সেই গ্রুপটাকে পৌঁছানোর জন্যই আমরা এই প্যাকেজটা পরিকল্পনা করেছি। প্রধানমন্ত্রীও বলছিলেন এই ক্ষুদ্র উদ্যোক্তা যারা আছে, ক্ষুদ্র উৎপাদক যারা আছেন তাদের কাছে আমাদের পৌঁছানোটা খুব জরুরি।

তিনি আরও বলেন, আমরা যদি ক্ষুদ্র পর্যায়ের চাহিদা বাঁচিয়ে রাখতে না পারি বা সেখানে সাপ্লাই চেইন ধরে রাখতে না পারি, তবে সেটা আমাদের জন্য সমস্যা হবে। আমরা যদি সময় মতো তাদের চাহিদা পূরণ করতে পারি, সেই উদ্দেশ্যেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

ওয়েবিনারে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন। এছাড়া পিকেএসএফের এমডি মঈনউদ্দীন আবদুল্লাহসহ সহযোগী প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা অনলাইনে মতামত দেন।

ব্রেকিংনিউজ/বিবি/এসআই

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি