অর্থনীতি পুনরুদ্ধারে যুক্তরাষ্ট্রকে টেক্কা দেবে ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক
৩০ জুলাই ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০২:০০

অর্থনীতি পুনরুদ্ধারে যুক্তরাষ্ট্রকে টেক্কা দেবে ইউরোপ

করোনা ভাইরাস সারাবিশ্বের ন্যায় ইউরোপ ও যুক্তরাষ্ট্রের অর্থনীতিতেও চরম নেতিবাচক প্রভাব ফেলেছে। কিন্তু মহামারি মোকাবেলায় ভিন্নতর পদক্ষেপ গ্রহণের কারণে ইউরো অঞ্চলের অর্থনীতি পুনরুদ্ধারের দিক থেকে যুক্তরাষ্ট্রের চেয়ে বর্তমানে সুবিধাজনক অবস্থানে রয়েছে। এ পার্থক্য চলতি বছর হয়তো বোঝা যাবে না। কিন্তু ২০২১ সাল থেকে পরবর্তী এক-দুই বছর প্রবৃদ্ধির দিক থেকে ইউরো অঞ্চল যুক্তরাষ্ট্রের ওপরে থাকবে বলে ধারণা করা হচ্ছে। খবর ব্লুমবার্গ।

চীনে উৎপত্তি হলেও ধীরে ধীরে করোনা ভাইরাস সংক্রমণের হটস্পটে পরিণত হয় পশ্চিমা দেশগুলো। ইউরোপের বেশ কয়েকটি দেশে জেঁকে বসেছিল কভিড-১৯। এতে সেসব দেশের অর্থনীতিও স্থবির হয়ে পড়ে। তবে এখন দেশগুলোয় সংক্রমণ অনেকটা কমে এসেছে। মহামারির দ্বিতীয় জোয়ারও এখন পর্যন্ত তেমন দেখা যায়নি সেখানে। ফলে ইউরো দেশগুলো আবার অর্থনৈতিক কার্যক্রমে ফিরতে পেরেছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্র এখনো করোনা পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে পারেনি। সেখানে মহামারির দ্বিতীয় প্রবাহ আরো ভয়াবহ আকার ধারণ করায় দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধারের গতিও থমকে গেছে।

টেকসই অর্থনৈতিক উত্তরণের জন্য গুরুত্বপূর্ণ হলো ভোক্তা ও বিনিয়োগকারীদের আস্থা অর্জন করা যে মহামারি পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যায়নি। ইউরোপীয় দেশগুলো সে কাজে তুলনামূলক বেশি সাফল্য দেখিয়েছে। ফলে সেখানে ভোক্তারা তাদের ব্যয় বাড়াতে উৎসাহিত হচ্ছেন। বিনিয়োগকারীরাও আস্থা ফিরে পেতে শুরু করেছেন যে তাদের বিনিয়োগ মার খাবে না। এতে ইউরো অঞ্চলে চাহিদা ও প্রবৃদ্ধি গতিশীল হতে শুরু করেছে।

এছাড়া এখন পর্যন্ত কর্মসংস্থান ও আয়ের সুরক্ষায় ইউরোপীয় সরকারগুলোর পদক্ষেপও যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি কার্যকর প্রমাণ হয়েছে। করোনার কারণে ব্যবসায়িক ও অর্থনৈতিক মন্দায় যুক্তরাষ্ট্রে লাখ লাখ কর্মী তাদের চাকরি হারিয়েছেন। 

অন্যদিকে ইউরোপীয় দেশগুলোয় ব্যয়সংকোচনের জন্য স্থায়ী ছাঁটাইয়ের পরিবর্তে অস্থায়ী লে-অফের কৌশল গ্রহণ করা হয়েছে। ফলে জনগণ অন্তত এটুকু আশায় রয়েছে যে তাদের আয়ের সংস্থান একেবারে হাতছাড়া হয়ে যায়নি। সংকট কেটে গেলে আবার কর্মস্থলে ফেরার সম্ভাবনাটুকু অন্তত তাদের রয়েছে।

জেপি মরগান চেজ অ্যান্ড কোম্পানির মতে, অর্থনৈতিক পুনরুদ্ধারের ক্ষেত্রে ইউরোপ যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো করবে। কারণ করোনা মহামারি ও অর্থনৈতিক গতিশীলতা যে শৃঙ্খলের মাধ্যমে একে অন্যের সঙ্গে বাধা ছিল, তা তারা ভেঙে দিয়েছে। অন্যদিকে গোল্ডম্যান স্যাকস গ্রুপ বলছে, ভাইরাস নিয়ন্ত্রণে গৃহীত কার্যকর পদক্ষেপগুলোই মসৃণ অর্থনৈতিক পুনরুদ্ধার অর্জনে অন্যান্য দেশের তুলনায় ইউরো অঞ্চলকে এগিয়ে রাখবে।

গোল্ডম্যান স্যাকসের ইউরোপীয় অঞ্চলবিষয়ক অর্থনীতিবিদ জারি স্টেন বলেছেন, ‘করোনা ভাইরাসের প্রভাবে ইউরো অঞ্চলের অর্থনীতিতেই সবার আগে ধস নেমেছিল। আবার সেই অঞ্চলের অর্থনীতিই সবার চেয়ে ভালোভাবে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে। এক থেকে দুই বছরের জন্য ইউরো অঞ্চলের অর্থনীতি প্রবৃদ্ধির দিক থেকে যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে থাকবে, এমন ঘটনা খুব কমই দেখা গেছে।’

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তথ্য অনুযায়ী, ১৯৯২ সালের পর থেকে এখন পর্যন্ত কেবল আট বছরে ইউরো অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি ছিল। বাকি বছরগুলোয় যুক্তরাষ্ট্রই ছড়ি ঘুরিয়েছে। 

২০০৮ সালের আর্থিক সংকটের সময়ে ইউরো অঞ্চলের অর্থনীতি প্রবৃদ্ধি অর্জন করলেও সংকোচনে পড়েছিল যুক্তরাষ্ট্র। পরের বছরেও মার্কিন অর্থনীতির এ সংকোচন কাটেনি। তবে এবার তাদের পতনের হার ইউরো অঞ্চলের তুলনায় বেশ কমই ছিল। ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের জিডিপি যেখানে কমেছিল ২ দশমিক ৫ শতাংশ হারে, সেখানে ইউরো অঞ্চলে এ হার ছিল ৪ দশমিক ৫ শতাংশ।

মহামারি প্রতিরোধে তুলনামূলক কঠোর লকডাউন পালন করেছে ইউরোপীয় দেশগুলো। ফলে দ্বিতীয় প্রান্তিকে তাদের সংকোচন যুক্তরাষ্ট্রের চেয়ে কিছুটা বেশি থাকবে বলে পূর্বাভাসে বলা হচ্ছে। এপ্রিল-জুন প্রান্তিকে ইউরো অঞ্চলের জিডিপি যেখানে ১২ শতাংশ সংকুচিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে, সেখানে যুক্তরাষ্ট্রে এ হার ১০ শতাংশে দাঁড়াতে পারে।

কিন্তু দীর্ঘমেয়াদি পূর্বাভাসে যুক্তরাষ্ট্রের চেয়ে খানিকটা এগিয়েই থাকছে ইউরো অঞ্চল। জেপি মরগানের হিসাব অনুযায়ী, চলতি বছর এ অঞ্চলের অর্থনীতি ৬ দশমিক ৪ শতাংশ সংকুচিত হতে পারে। যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে এ হার হতে পারে ৫ দশমিক ১ শতাংশ। কিন্তু আসল পার্থক্য দেখা যাবে আগামী বছর। ২০২১ সালে ইউরো অঞ্চলে ৬ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির বিপরীতে মার্কিন অর্থনীতিতে মাত্র ২ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধির ধারণা করছে জেপি মরগান।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি