কাফকোর সিএসআর ফান্ডের অর্থ বরাদ্দে অনিয়ম, ক্যাবের ক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম
৯ আগস্ট ২০২০, রবিবার
প্রকাশিত: ০৯:৩৪

কাফকোর সিএসআর ফান্ডের অর্থ বরাদ্দে অনিয়ম, ক্যাবের ক্ষোভ

চট্টগ্রামে অবস্থিত বহুজাতিক প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানী(কাফকো)’র করপোরেট সামাজিক দায়বদ্ধতা(সিএসআর) খাতে সিএসআর নীতিমালাকে উপেক্ষা করায় ক্ষোভ প্রকাশ করেছে ক্যাব। কাফকোর সিএসআর ফান্ডের অর্থ স্থানীয় এলাকায় ব্যয় না করে সুদুর বরিশালে নামে বেনামে বিভিন্ন ভাবে ব্যয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে এই সংগঠনটি।

রবিবার (৯ আগস্ট) গণমাধ্যমে এক বিবৃতিতে ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ন সম্পাদক তৌহিদুল ইসলাম ও ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান এ ক্ষোভ ও উদ্বেগের কথা জানান।

বিবৃতিতে ক্যাব নেতারা বলেন, সিএসআর তহবিলের অর্থ ব্যয় করার সুনিদিষ্ঠ নীতিমালা আছে। আর কাফকো কর্ণফূলী নদীর ওপারে প্রতিষ্ঠা করায় অনেক মানুষের বসতি ও জীবন-জীবিকা হারিয়েছেন। একই সাথে কাফকোর কারণে কর্ণফুলী নদীর মারাত্মক পরিবেশ বিপর্যয় হয়েছে। কর্ণফুলী নদীর দুষণ মারাত্মক অবস্থায় গিয়ে পৌঁছেছে। আর সিএসআর তহবিলের অর্থ কাফকোর শিল্প এলাকায় এ সমস্ত ক্ষয় ক্ষতি পুরণে ব্যয় হওয়া দরকার ছিলো। সাবেক শিল্প সচিব ও কাফকোর বিদায়ি বোর্ড চেয়ারম্যানকে খুশী করতে সিএসআর তহবিল বরাদ্দে কাফকো অনিয়মের আশ্রয় নিয়েছেন। যা দুর্নীতির শামিল। আর এ ধরনের ঘটনায় দেশে করপোরেট সেক্টরে সুশাসনকে প্রশ্নবিদ্ধ করবে এবং আর্ন্তজাতিক বিনিয়োগকে বিমুখ করবে। যা ভবিষ্যতে দেশের শিল্প ও বৈদেশিক বিনিয়োগে নেতিবাচক প্রভাব ফেলবে।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি