মশা মারতে ২ কোটি টাকার ওষুধ ছিটাবে চসিক

চট্টগ্রাম প্রতিনিধি
১৯ এপ্রিল ২০২০, রবিবার
প্রকাশিত: ০২:৫৬

মশা মারতে ২ কোটি টাকার ওষুধ ছিটাবে চসিক



চিকনগুনিয়া,ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) বিশেষ ক্রাশ প্রোগ্রামের পাশাপাশি নগরবাসীর সহযোগিতা চেয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। একইসঙ্গে মশা মারতে ২ কোটি টাকার ২৫ হাজার লিটার এডাল্টিসাইড ও ১০ হাজার লিটার লার্ভিসাইড ওষুধ ছিটাচ্ছে বলে তথ্য দিয়েছেন তিনি ।

শনিবার (১৮ এপ্রিল)  ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধে নগরবাসীর সহযোগিতা চেয়ে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি  এ তথ্য জানান।

বিবৃতিতে মেয়র বলেন,  মশক নিধন কার্যক্রম শতভাগ নিশ্চিতকরণের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন। করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রতি ওয়ার্ডে জীবানুনাশক পানি ছিটানোর পাশাপাশি মশা নিধন কার্যক্রমও শুরু করা হয়েছে।
 পরিষ্কার ও বদ্ধ পানি এডিস মশার প্রজনন ক্ষেত্র। তাই বাসাবাড়ির আশপাশে, ডাবের খোসায়, ফুলের টবে, ছাদে, ফ্রিজের  ট্রেতে যাতে পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। চসিকের পক্ষ থেকে মশা নিধনের জন্য অ্যাডাল্টিসাইড এবং মশার লার্ভা ধ্বংসের জন্য লার্ভিসাইড ওষুধ ছিটানো হচ্ছে। ফগার মেশিনের পাশাপাশি হ্যান্ড স্প্রে মেশিনের সাহায্যে মশা নিধন করা হচ্ছে। 

তিনি বলেন, বর্ষা মৌসুম মশার বংশবৃদ্ধির মৌসুম।বাড়ির আশপাশ, ফুলের টব, আবর্জনা ফেলার পাত্র, প্লাস্টিকের পাত্র, পরিত্যক্ত টায়ার, প্লাস্টিকের ড্রাম, মাটির পাত্র, বালতি, টিনের কৌটা, ডাবের খোসা, নারিকেলের মালা, ব্যাটারি শেল, পলিথিন, চিপসের প্যাকেট এবং নালা-নর্দমায় জমে থাকা বৃষ্টির পানিতে এডিস মশার বংশবিস্তার হতে পারে। এসব বিষয়ে বিশেষ নজর দিয়ে চসিক পরিচ্ছন্ন ও স্বাস্থ্য বিভাগকে আরও বেশি তৎপর হয়ে কাজ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

মেয়র নাছির  বলেন, বিশেষ মশক নিধন অভিযান উদ্বোধনের পর নগরের ৪১ ওয়ার্ডে ১২০ জন শ্রমিক ওষুধ ছিটানো শুরু করেছে। এবার ২ কোটি টাকার ২৫ হাজার লিটার অ্যাডাল্টিসাইড, ১০ হাজার লিটার লার্ভিসাইড ওষুধ ক্রয় করা হয়েছে। চসিকে ১১০টি জার্মানির ফগার মেশিন ও ৩৫০টি হ্যান্ড স্প্রে মেশিন রয়েছে। প্রতিবছর সেপ্টেম্বর থেকে মে পর্যন্ত মশক নিধন কার্যক্রম চললেও এবার চিকনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে বিশেষ ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করছে চসিক।

এছাড়া বাসা-বাড়ি বা প্রতিষ্ঠানের বিভিন্ন জায়গার ঝোপঝাড় পরিষ্কার করে মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস করে ফেলতে নগরবাসীর প্রতি আহ্বান জানান মেয়র।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি