স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার দাবি জাবি শিক্ষার্থীদের

জাবি প্রতিনিধি
১৯ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৯:৪৩

স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার দাবি জাবি শিক্ষার্থীদের

করোনা মহামারীর কারণে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্থগিত পরীক্ষাসমূহ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে শুরু করার দাবি জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) চতুর্থ বর্ষের (৪৫ ব্যাচ) শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও দর্শন ছাত্র সংসদের সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম রিহানের সঞ্চালনায় বক্তারা বলেন, করোনা মহামারির কারণে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নির্ধারিত সময়ের চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা পিছিয়ে যায়। তবে কিছু কিছু বিভাগে অনলাইন ক্লাস চালু হলেও ৪র্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ায় উচ্চশিক্ষা ও চাকুরির ক্ষেত্রে বিরাট অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। এমতাবস্থায় স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে আবাসন ব্যবস্থা নিশ্চিত করে চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষা নেয়ার প্রস্তাব করেন।

প্রয়োজনে পাঠ্যসূচি সংক্ষিপ্তকরণ, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পিসিআর ল্যাব ব্যবহার করে বিনামূল্যে করোনা পরীক্ষা করা, প্রত্যেক শিক্ষার্থীর নিজস্ব হলে ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করা এবং চলতি বছরের ১৫ ডিসেম্বরের মধ্যে পরীক্ষার সংশোধিত রুটিন প্রদান করে আগামী বছরের ১৫ জানুয়ারীর মধ্যে পরীক্ষা সম্পন্ন করার দাবি করেন শিক্ষার্থীরা

তারা আরও বলেন, সাম্প্রতিক সময়ে চুয়েট, কুমিল্লা ও জাতীয় বিশ্ববিদ্যালয় স্বাস্থ্যবিধি মেনে চূড়ান্ত পর্বের পরীক্ষায় অনুমতি প্রদান করেছে। কিন্তু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পর্বের পরীক্ষা নেয়ার বিষয়ে ডিনদের সমন্বয়ে একটি কমিটি করা হলেও দৃশ্যমান কোন অগ্রগতি লক্ষ্য করা যায়নি। তাই শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে অতিস্বত্তর চূড়ান্ত পর্বের পরীক্ষা গ্রহণের জন্য উপাচার্যের প্রতি আহবান জানান তারা।

এদিকে, স্থগিত থাকা স্নাতক চূড়ান্ত পরীক্ষা নেওয়াসহ ছয় দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কাছে স্মারকলিপি দিয়েছে শিক্ষার্থীরা। 

উপাচার্যের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন ডেপুটি রেজিস্ট্রার ও উপাচার্যের সচিব সানোয়ার হোসেন।

এ সময় মুঠোফোনের মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, এই মুহূর্তে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রধানের ভাবনার বিষয় স্নাতক চতুর্থ বর্ষের পরীক্ষা। খুব দ্রুত সময়ের মধ্যে আমরা পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেবো।

অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে- শিক্ষার্থীদের এমন দাবির প্রেক্ষিতে উপাচার্য বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পূর্ণাঙ্গ আবাসিক। পরীক্ষা নেওয়ার উদ্যোগ নিলে শিক্ষার্থীদের হলে থাকার ঝুঁকি থেকে যায়। এই ঝুঁকি না থাকলে আমাদের জন্য পরীক্ষা নেওয়ার বিষয়ে চিন্তা করতে সুবিধা হতো।

উল্লেখ্য, চূড়ান্ত পর্বের পরীক্ষা নেয়ার দাবিতে গত ১২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার ভবনের সামনে মানববন্ধন করে ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি