আন্দোলনের মুখে প্রাণ ফিরে পাচ্ছে লিটল ম্যাগ চত্ত্বর

স্টাফ করেসপন্ডেন্ট
২২ মার্চ ২০২১, সোমবার
প্রকাশিত: ০৮:১০

আন্দোলনের মুখে প্রাণ ফিরে পাচ্ছে লিটল ম্যাগ চত্ত্বর

বইমেলায় লিটল ম্যাগাজিন সম্পাদক- লেখক-কর্মীদের দাবির প্রেক্ষিতে লিটল ম্যাগাজিন চত্বর আগের জায়গায় স্থানান্তর করতে যাচ্ছে বাংলা একাডেমি। সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চের পার্শ্ববর্তী স্থানে গত বছর লিটলম্যাগ চত্বর ছিল, সেখানেই নতুন করে স্টল নির্মাণের কাজ শুরু হয়েছে।

সোমবার (২২ মার্চ) দুপুরের পরে শুরু হয়েছে লিটল ম্যাগাজিনের জন্য স্টল নির্মাণের কাজ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মেলা প্রাঙ্গণের দক্ষিণ-পূর্ব কোণ থেকে লিটলম্যাগ চত্বর তার আগের জায়গায় স্থানান্তর হচ্ছে। ইতিমধ্যে বইমেলার মূল প্রাঙ্গণ সোহরাওয়ার্দী উদ্যানের দক্ষিণ-পশ্চিম কোণের উন্মুক্ত মঞ্চের পার্শ্ববর্তী স্থানে লিটলম্যাগ চত্বর স্থানান্তরের কাজ শুরু হয়েছে। সেখানে কাজ করছেন বেশ কয়েকজন নির্মাণ শ্রমিক।

এ বিষয়ে লিটল ম্যাগাজিন শালুক- এর সম্পাদক কবি ওবায়েদ আকাশ বলেন, প্রথমত, বাংলা একাডেমি কর্তৃপক্ষকে আমাদের যৌক্তিক দাবি মেনে নিয়েছে বলে ধন্যবাদ। একটু দেরিতে হলেও আমাদের দাবি মেনে নিয়ে লিটল ম্যাগাজিন চত্বর আগের জায়গায় স্থানান্তর করছে। 

দ্বিতীয়ত, গতকাল ২১ মার্চ লিটল ম্যাগাজিন সম্পাদক- লেখক-কর্মীদের যৌক্তিক দাবির প্রেক্ষিতে লিটল ম্যাগাজিন চত্বর গত বছরের জায়গায় পুনঃস্থাপিত হচ্ছে বলে জানিয়েছেন বাংলা একাডেমির দায়িত্বপ্রাপ্ত উপ-পরিচালক আমিনুর রহমান সুলতান। ওইদিন রাত থেকেই আগের জায়গায় স্টল নির্মাণের কাজ শুরু হবে বলে আশ্বস্ত করে। কিন্তু তারা তা করেননি। এজন্য বাংলা একাডেমির কতৃপক্ষের প্রতি নিন্দা জানায় লিটল ম্যাগ সংশ্লিষ্টরা।

করাতকল নির্বাহী সম্পাদক কবি শাফি সমুদ্র বলেন, আমরা আশা করছি, আগামী বইমেলা থেকে লিটল ম্যাগাজিনের প্রতিনিধিদের সাথে সমন্বয় করে লিটলম্যাগ চত্বর এবং লিটলম্যাগের যাবতীয় বিষয় নিয়ে বাংলা একাডেমি কাজ করবে। লিটলম্যাগ হচ্ছে বইমেলার প্রাণকেন্দ্র, বাংলা একাডেমি ভবিষ্যতে লিটলম্যাগের স্বার্থরক্ষায় কাজ করবে। নয়তো যে কোনো মুভমেন্ট করতে লিটলম্যাগের কর্মীরা দ্বিতীয়বার ভাববে না।

এ বিষয়ে বাংলা একাডেমির দায়িত্বপ্রাপ্ত উপ-পরিচালক আমিনুর রহমান সুলতান বলেন, আমি নিজেই ‘অমিত্রাক্ষর’ নামের একটা লিটলম্যাগ পত্রিকার সম্পাদক। সুতরাং, আমি শুধু বাংলা একাডেমির লোক নয়, আমি লিটল ম্যাগেরও লোক। সেই জায়গা থেকে আমি লিটল ম্যাগের এই আন্দোলনের যৌক্তিকতা বুঝেছি। বাংলা একাডেমিও লিটল ম্যাগের এই আন্দোলনকে সম্মান জানিয়ে তাদের দাবি মেনে নিয়েছে এবং লিটলম্যাগ চত্বরকে আগের জায়গায় স্থানান্তর করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা চেষ্টা করবো আগামী মেলা থেকে লিটল ম্যাগাজিনের স্থায়ী চত্বর করা হবে। সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চের পার্শ্ববর্তী স্থানকেই স্থায়ী চত্বর করার চিন্তা-ভাবনা আছে।

এদিকে, বাংলা একাডেমি দাবি মেনে নেয়ায় বাংলা একাডেমিকে ধন্যবাদ জানায় আন্দোলনকারীরা। তারা বলেন, আমরা যে দাবি নিয়ে আন্দোলন করেছি আমাদের সে আন্দোলন সফল হয়েছে। আমরা আশা করছি, আগামী বৃহস্পতিবারে (২৫ মার্চ) মধ্যে লিটলম্যাগ চত্বর আগের জায়গায় স্থানান্তর হবে এবং এর আগে (বুধবার ২৪ মার্চ) স্টল নির্মাণের কাজ শেষ হবে।

ব্রেকিংনিউজ/ধ্রুব/এসআই

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি