বইমেলায় কবি শিশির রাজনের ‘কার্নিশে ঝুলে রাজার শহর’

শিল্প-সাহিত্য ডেস্ক
১৯ মার্চ ২০২১, শুক্রবার
প্রকাশিত: ০৪:৩০ আপডেট: ০৪:৩৬

বইমেলায় কবি শিশির রাজনের ‘কার্নিশে ঝুলে রাজার শহর’

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে কবি শিশির রাজন-এর নতুন কবিতার বই ‘কার্নিশে ঝুলে রাজার শহর’।

বইটির প্রচ্ছদ করেছেন মিজান স্বপন ও আলোকচিত্রী মেজবাহ্ সুমন। বইটি প্রকাশ করেছে বেহুলা বাংলা। মেলার প্রথম দিন থেকেই বইটি পাওয়া যাচ্ছে মেলায় বেহুলা বাংলার ৫২১, ৫২২ ও ৫২৩ নম্বর স্টলে (সোহরাওয়ার্দী উদ্যান অংশে)।

কার্নিশে ঝুলে রাজার শহর কবির তৃতীয় কাব্যগ্রন্থ তথা পঞ্চম বই। এর আগে ২০১৩ সালে ইতিহাস ও গবেষণাভিত্তিক তার লেখা প্রথম গ্রন্থ রক্তে ভেজা গারো পাহাড় (টংক আন্দোলনের ইতিহাস) প্রকাশ হয়। ২০১৫ সালে প্রকাশ হয় সাক্ষাৎকার গ্রন্থ যতীন সরকারের জ্ঞানাশ্রম। ২০১৬ সালে কবির প্রথম কবিতার বই সবুজ সমুদ্রে নোঙর ও ২০১৮ সালে দ্বিতীয় কাব্যগ্রন্থ জলভূগোল প্রকাশ হয়। 

কবি শিশির রাজনের জন্ম ১৯৮৭ সালের ১২ জানুয়ারি হাওর-বাওর ঘেরা নেত্রকোনার বারহাট্টা উপজেলার রায়পুর গ্রামে। শৈশব থেকেই জ্ঞানচর্চার আবহে বড় হওয়া কবির শিক্ষাজীবনের বেশিরভাগ সময় কেটেছে মগরা তীরবর্তী নিরিবিলি শহর নেত্রকোনায়। শিক্ষাজীবনের কিছুটা সময় ময়মনসিংহে কাটলেও নেত্রকোনা সরকারি কলেজ থেকে তিনি প্রাণিবিদ্যায় স্নাতক ও মৎসবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। 

নতুন এ কাব্যগ্রন্থ প্রসঙ্গে কবি শিশির রাজন বলেন, ‘নাগরিক জীবনের নানা ঘাত-প্রতিজ্ঞাত ও অভিজ্ঞতার ভূমিতে দাঁড়িয়ে কবিতাগুলো লেখা। সময় ও সত্যকে অনুভব করতে চেয়েছি আমি। বুড়িগঙ্গা তীরের এ জনপদে ঘুরে ঘুরে কবিতার অনুষঙ্গে জীবনকেই খুঁজেছি। কবিতায় বলেছি আপন মাটি, মানুষ ও মানবতার কথা। কবিতাগুলোর জমিনে বুনতে চেয়েছি প্রেম-প্রণয়, অবিচ্ছেদ্য হৃদয়ের ঘ্রাণ, রাষ্ট্র ও রাজনীতির প্রতিধ্বনি। আত্মমুগ্ধতার জায়গা থেকে পছন্দের কিছু কবিতা দিয়েই সাজিয়েছি বইটি।’ 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি