কবি সুনির্মল বসুর মৃত্যুবার্ষিকী আজ

শিল্প-সাহিত্য ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার
প্রকাশিত: ১২:৩৩ আপডেট: ১২:৩৭

কবি সুনির্মল বসুর মৃত্যুবার্ষিকী আজ

‘আকাশ আমায় শিক্ষা দিল/উদার হতে ভাই রে/কর্মী হবার মন্ত্র আমি/বায়ুর কাছে পাই রে’ ‘সবার আমি ছাত্র’ শিরোনামের কবিতার স্রষ্ঠা কবি ও শিশুসাহিত্যিক সুনির্মল বসুর আজ মৃত্যুবার্ষিকী। ১৯৫৭ সালের আজকের দিনে তিনি মৃত্যুুবরণ করেন। 

১৯০২ সালের ২০ জুলাই ভারতের বিহারের গিরিডিতে তিনি জন্মগ্রহণ করেন। কবির পৈতৃক বাড়ি ছিল ঢাকা জেলার বিক্রমপুরের মালখানগরে। সাহিত্যিক-সাংবাদিক  গিরিশচন্দ্র বসু ছিলেন তাঁর পিতামহ এবং প্রখ্যাত বিপ্লবী ও সাহিত্যিক মনোরঞ্জন গুহঠাকুরতা ছিলেন তাঁর মাতামহ। 

কবি সুনির্মল বসু পিতার কর্মস্থল পাটনার গিরিডি স্কুল থেকে ১৯২০ সালে ম্যাট্রিক পাস করে কলকাতার সেন্ট পলস কলেজে ভর্তি হন। পরে গান্ধীজীর অসহযোগ আন্দোলনে যোগ দিয়ে কলেজ ছেড়ে দেন ।

তার উল্লেখযোগ্য বই এর মধ্যে রয়েছে- ‘হাওয়ার দোলা (১৯২৭)’, ‘ছানাবড়া’, ‘ বেড়ে মজা’, ‘হৈ চৈ’, ‘হুলুস্থূল’, ‘কথাশেখা’, ‘পাততাড়ি’, ‘ছন্দের টুংটাং’, ‘আনন্দ নাড়ু’, ‘শহুরে মাম ‘, ‘কিপটে ঠাকুরদা’, ‘টুনটুনির গান’, ‘গুজবের জন্ম’, ‘বীর শিকারী’, ‘লালন ফকিরের ভিটে’, ‘পাতাবাহার’, ‘ইন্তিবিন্তির আসর’, ‘পাহাড়ে জঙ্গলে’, ‘পুরস্কার’।

১৯৫৬ সালে সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি ‘ভুবনেশ্বরী’ পদক লাভ করেন। এছাড়াও শিশুসাহিত্যে অবদানের জন্য পশ্চিমবঙ্গ সরকার প্রথমবারের বিদ্যাসাগর পুরস্কার (মরণোত্তর) তাকে প্রদান করা হয়। কবি ও শিশুসাহিত্যিক সুনির্মল বসু ১৯৫৭ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি