ড. আহমদ শরীফের মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার
প্রকাশিত: ০৪:৩০

ড. আহমদ শরীফের মৃত্যুবার্ষিকী আজ

বিশিষ্ট বুদ্ধিজীবী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ড. আহমদ শরীফের মৃত্যুবার্ষিকী আজ (২৪ ফেব্রুয়ারি)। ১৯৯৯ সালের আজকের দিনে তিনি মৃত্যুবরণ করেন।

ড. শরীফ ১৯২১ সালের ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রামের সুচক্রদণ্ডি গ্রামে জন্ম গ্রহণ করেন। তার মায়ের নাম মিরাজ খাতুন, বাবা আব্দুল আজিজ। চট্টগ্রামের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান চট্টগ্রাম সরকারি কলেজিয়েট স্কুলে আব্দুল আজিজ করণিক হিসেবে কাজ করতেন।

পুথি সাহিত্যবিশারদ আব্দুল করিম ও তার স্ত্রীর কাছে আহমদ শরীফ পুত্রস্নেহে লালিত-পালিত হন। তার গবেষণায় মধ্যযুগের বাংলা সাহিত্যে মুসলিম লেখকদের অসামান্য অবদানের কথা উঠে এসেছে। তিনি তার জ্ঞান ও অভিজ্ঞতায় এই উপসংহার নির্মাণ করেন যে, যুক্তির ওপরে বিশ্বাসের কোনো স্থান নেই। ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ১৯৯৩ সালে তাকে সম্মানসূচক ডি. লিট ডিগ্রি দেয়।

আহমদ শরীফ তার চিন্তা, কর্ম ও যুক্তির ধারায় মৌলিকত্ব, যুক্তিবাদিতা ও আধুনিকতার স্ম্ফুরণ ঘটিয়েছিলেন। তিনি অদৃষ্টবাদ-ভাববাদ, স্বৈরাচার ও সামরিকতন্ত্র, সাম্রাজ্যবাদ ও শ্রেণিবৈষম্যের বিরুদ্ধে আমৃত্যু যুক্তিবোধ ও মানবতাবোধের শানিত কলম চালিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯৫২ সালে আহমদ শরীফ বাংলা বিভাগের অস্থায়ী প্রভাষক এবং ১৯৫৭ সালে প্রভাষক হিসেবে স্থায়ী হন। ১৯৬২ সালে তিনি সাংবাদিকতা বিভাগের খণ্ডকালীন অধ্যাপক হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৬৯ সালে তিনি বাংলা বিভাগের প্রধান হন। ১৯৮৩ সালের ৩১ অক্টোবর তিনি চাকরিজীবন থেকে অবসর নেন। 

১৯৮৪ সালের ১ ফেব্রুয়ারি তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সম্মানিত ‘নজরুল অধ্যাপক পদে’ যোগ দেন এবং ১৯৮৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি ওই পদে কাজ করেছেন। ১৯৯৯ সালের আজকের দিনে তার মৃত্যু ঘটে।

ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি