কবি আহসান হাবীবের জন্মদিন আজ

স্টাফ করেসপন্ডেন্ট
২ জানুয়ারি ২০২১, শনিবার
প্রকাশিত: ০৩:১৮ আপডেট: ০৬:৩৫

কবি আহসান হাবীবের জন্মদিন আজ

আধুনিক কাব্যসাহিত্যের অন্যতম পথিকৃৎ মেঘনাপাড়ের কবি আহসান হাবীবের ১০৪তম জন্মদিন আজ ২ জানুয়ারী। ১৯১৭ সালের এই দিনে তৎকালীন বাকেরগঞ্জ বর্তমানে পিরোজপুরের শঙ্করপাশা গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তিনি পঞ্চাশ দশকের অন্যতম আধুনিক কবি।

আহসান হাবীব ১৯৩৫ সালে ম্যাট্রিক পাস করে বাবার অমতে কলকাতায় পালিয়ে যান। মাত্র ২০ বছর বয়সেই কাজ শুরু করেন তকবীর, বুলবুল ও সওগাতের মতো পত্রিকায়। ১৯৪৩-৪৮ সালে যুক্ত হন আকাশবাণী কলকাতায়। `৪৭-এ দেশ ভাগের পর আহসান হাবীব ফিরে আসেন পূর্ববাংলায়। সে বছরই প্রকাশিত হয় কবির প্রথম কাব্যগ্রন্থ `রাত্রিশেষ`।

১৯৬৪ সালে যোগ দেন দৈনিক বাংলায় (তৎকালীন দৈনিক পাকিস্তানে)। শেষদিন পর্যন্ত কাজ করেছেন এই পত্রিকায়। দীর্ঘ ২০ বছর কবি আহসান হাবিবের হাতেই সম্পাদিত হয়েছে দৈনিক বাংলার সাহিত্য পাতা।

ছায়াহরিণ, সারা দুপুর, আশায় বসতি, মেঘ বলে চৈত্রে যাবো, দুই হাতে দুই আদিম পাথর, প্রেমের কবিতা ও বিদীর্ণ দর্পণে মুখ ইত্যাদি তার উল্লেখযোগ্য সৃষ্টি। প্রতিটি কাব্যগ্রন্থে তিনি নিজেকে আরও সৃজনশীল, আরও বেশি শানিত করেছেন। আহসান হাবীব ছোটদের জন্য লিখেছেন রানী সাঁকোর খাল, ছুটির দিন দুপুরে, জোছনা রাতের গল্প।

আহসান হাবীব ইউনেস্কো সাহিত্য পুরস্কার ও একাডেমি পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, একুশে পদকসহ বাংলাদেশের উল্লেখযোগ্য সব পুরস্কার পেয়েছেন তিনি। ১৯৮৫ সালের ১০ জুলাই কবি মৃত্যুবরণ করেন। কবি পুত্র মঈনুল আহসান সাবের একজন স্বনামখ্যাত বাংলা ঔপন্যাসিক।

ব্রেকিংনিউজ/নিহে

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি