৬৬ বছরে বাংলা একাডেমি

স্টাফ করেসপন্ডেন্ট
৩ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৩:৪১ আপডেট: ০৭:৫৭

৬৬ বছরে বাংলা একাডেমি

আজ ৩ ডিসেম্বর, এর মাঝেই ৬৬ বছরে পা দিল বাংলা একাডেমি। বাংলা ভাষা ও সাহিত্যের গবেষণাধর্মী এই প্রতিষ্ঠানটি বায়ান্নের ভাষা আন্দোলনের চেতনায় ঋদ্ধ হয়ে ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয়।

বায়ান্নর গৌরবময় ভাষা-আন্দোলনের পর পূর্ব পাকিস্তানের সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্টের নির্বাচনী ইশতেহার একুশের প্রতীক হিসেবে একুশ দফার একটি দফায় ছিল বাংলা ভাষা-সাহিত্যের লালন ও বিকাশের জন্য বাংলা একাডেমি প্রতিষ্ঠার ঘোষণা। নির্বাচনে যুক্তফ্রন্ট বিজয়ী হওয়ার পর বাংলাদেশের ভাষা-সাহিত্য ও সংস্কৃতির গবেষণার লক্ষ্য নিয়ে ১৯৫৫ সালের প্রতিষ্ঠা পায় বাংলা একাডেমি। এর অবস্থান হয় পূর্ব পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন বর্ধমান হাউসে। কালে এটি পরিণত হয়েছে বাঙালির সাহিত্য-সংস্কৃতি-ভাষা তথা যাবতীয় বিদ্যাচর্চার তীর্থকেন্দ্রে।

বাংলা একাডেমি বিপুলসংখ্যক গবেষণাগ্রন্থ, অভিধান, জীবনী, রচনাবলি, অনুবাদ ও ফোকলোরগ্রন্থ বাংলা ভাষা-সাহিত্য ও সংস্কৃতিকে সমৃদ্ধ করে চলেছে। প্রতিষ্ঠার পর ১৯৫৭ সালের জানুয়ারি মাসে প্রকাশিত হয় ‘বাংলা একাডেমি পত্রিকা’। এটি এর প্রথম প্রকাশনা। 

মীর মশাররফ হোসেন, আবদুল করিম সাহিত্যবিশারদ, কাজী নজরুল ইসলাম, আবদুল গনি হাজারী, আবুল কালাম শামসুদ্দীন, আবুল ফজল, আহসান হাবীব, ইবরাহীম খাঁ, কাজী আবদুল ওদুদ, কাজী মোতাহার হোসেন, কায়কোবাদ, গোবিন্দচন্দ্র দেব, জহির রায়হান, ফররুখ আহমদ, সৈয়দ ওয়ালীউল্লাহ, আবদুল হক চৌধুরী, আবু জাফর ওবায়দুল্লাহ খান প্রমুখ খ্যাতিমান বাঙালি লেখকের রচনাবলি প্রকাশ বাংলা একাডেমির নিয়মিত কাজের অংশ।

প্রমিত বাংলা বানানরীতি প্রণয়ন বাংলা একাডেমির একটি বড় কাজ। এর পাশাপাশি বাংলা ভাষার ব্যাকরণ প্রণয়নও বাংলা একাডেমির সাম্প্রতিক বড় কীর্তি। বিভিন্ন সময়ে বাংলা একাডেমি নানান ধরনের গুরুত্বপূর্ণ কাজও করেছে। বাংলা একাডেমি থেকে প্রকাশিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীপ্রকাশও একটি বড় কাজ।

বাংলা একাডেমিতে আছে একটি সমৃদ্ধ ও দুর্লভ সংগ্রহশালা। প্রচীন বাংলার অমূল্য পুঁথিসাহিত্য সংরক্ষিত হচ্ছে এখানে। আরো আছে মূল্যবান গ্রন্থ ও সংবাদপত্র। এ ছাড়া প্রতিষ্ঠানটি থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে গুরুত্বপূর্ণ জার্নাল ও সাময়িকী- বাংলা একাডেমি পত্রিকা, উত্তরাধিকার, ধানশালিকের দেশ প্রভৃতি।

৩ ডিসেম্বরে প্রতিষ্ঠাবার্ষিকী দিবসে বাংলা একাডেমি তার পুরনো কীর্তির দিকে ফিরে তাকায়, নতুন কর্মযজ্ঞে ঝাঁপিয়ে পড়ার প্রেরণা পায়।  বাংলা একাডেমির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দিনব্যাপী বিস্তারিত কর্মসূচি নিয়েছে। 

সকালে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলা একাডেমির স্বপ্নদ্রষ্টা ড. মুহম্মদ শহীদুল্লাহ সমাধিতে শ্রদ্ধা জানানো হবে। পরে সকাল ১১টায় বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খানের সভাপতিত্বে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘সবার আগে সংস্কৃতি সবার সঙ্গে সংস্কৃতি’ শীর্ষক বাংলা একাডেমি প্রতিষ্ঠাবার্ষিকী বক্তৃতা-২০২০ দেবেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ। স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

ব্রেকিংনিউজ/নিহে

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি