কুমিল্লার কৃষকরা ব্রুকলি চাষে ঝুঁকছেন

রুবেল মজুমদার, কুমিল্লা
২ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০৮:৪৪

কুমিল্লার কৃষকরা ব্রুকলি চাষে ঝুঁকছেন

শীতকালীন সবজি ব্রুকলি চাষ করে সফল হয়েছেন কুমিল্লার মুরাদগর উপজেলার ভুবনঘর গ্রামের কৃষক সামসূল হক সামসূর। পুষ্টি গুণে সমৃদ্ধ ব্রকলির দিন দিন বাজারে ও বাড়ছে ব্যাপক চাহিদা। মুরাদনগরে সামসূল ব্রুকলির পাশাপাশি শাক-সবজিরও আবাদ করেছেন কৃষি ফসলি জমিতে। অল্প খরচে বেশি লাভের আশায় এবারই প্রথম ব্রুকলির চাষ করেছেন তিনি। 

বাংলাদেশ কৃষি অধিদপ্তরের তথ্য মতে, প্রায় ২ হাজার বছর পূর্বে ইতালিতে এর জন্ম। এটি বাংলাদেশের জন্য নতুন কপি গোত্রের শীতকালীন সবজি। কিছুদিন পূর্বেও ব্রুকলি এদেশের কৃষকের কাছে অপরিচিত সবজি ছিল। বর্তমানে এই সবজি দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে। 

সম্প্রতি সরেজমিনে কুমিল্লার বিভিন্ন উপজেলা ঘুরে ব্রুকলির সন্ধান পাওয়া যায় মুরাদগর উপজেলার ভুবনঘর গ্রামের কৃষক সামসূল হক সামসূর কৃষি জমিতে। ব্রুকলির মাঠেই কথা হয় কৃষকের সাথে। 

তিনি জানান, আমি মুরাদনগর কৃষি অফিসের মাধ্যমে চাষাবাদ সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণ করি। তারপর উপজেলা কৃষি কর্মকর্তা মাইন উদ্দিন স্যার আমাকে ব্রুকলির বীজ দেন, এই বীজগুলোকে ১ মাসের চারা বানিয়ে ৪শতক জায়গায় রোপন করি। প্রতি শতকে ১৫০টি চারা রোপন করা যায়। চারা রোপনের দুই মাসের মাথায় ব্রুকলি আসে। এগুলো স্থানীয় বাজারে নিয়ে বিক্রি করতেছি। আবার অনেকে জমিন থেকে এসে নিয়ে যাচ্ছে। দামও ভালো পাচ্ছি। যারা একবার নিয়ে খাইছে তারা পরের বার এসে আর দাম জিগায় না। শুধু বলে ব্যাগে দাও। আমার কোষ্ঠকাঠিন্যে ছিল এই ব্রুকলির সবজি খাওয়ার পর এখন ভালো আছি। হালকা সিদ্ধ করে ভাজি খাওয়া যায়, সালাদ করেও খাওয়া যায়। 

এছাড়া সদর দক্ষিণ উপজেলার কৃষক মামুন মিয়া তার ১০ শতাংশ জমিতে আবাদ করা ব্রুকলি ক্ষেত পরিচর্যা করছেন। পাশাপাশি অন্য কৃষকরা তাদের আবাদ করা সবজি লাল শাক, পালং শাক, ফুলকপি, বাঁধাকপি, লাউ, বেগুন, করলা, শিম ও মূলাসহ বিভিন্ন শাক-সবজির ক্ষেত পরিচর্যা করছেন। এসব সবজি বাজারে বিক্রির জন্য ক্ষেত তুলতে ব্যস্ত কৃষকরা। 

কৃষক মামুন মিয়া জানান, বছর আমি পাঁচ শতাংশ জমিতে ব্রুকলি চাষ করে বেশ লাভবান হয়েছি। খরচ হয়েছিলো ছয় হাজার টাকা। তখন ফলনও ভালো হয়েছিলো। এ বছর আবারও ১০ শতাংশ জমিতে ব্রুকলি চাষ করেছি। ফলন যা হয়েছে তাতে আশা করছি প্রায় ২৫ থেকে ৩০ হাজার টাকার ব্রুকলি বিক্রি করতে পারবো। 

স্থানীয় নিমসা বাজারে গিয়ে ব্রকলির ক্রেতা তিতাস মিয়া, মামুন, তোফাজ্জল হোসেন জানান, সবজি হিসাবে ব্রুকলি খুবই ভালো। প্রথমবার খাওয়ার পর পুনরায় আমরা নিচ্ছি। দামেও সস্তা,এই ফলনটির চাষাবাদ বাড়ানো দরকার। 

মুরাদনগর উপজেলা কৃষি কর্মকর্তা মাইন উদ্দিন আহমেদ বলেন, ইন্টারনেট থেকে ব্রুকলির গুনাগুন জানতে পেরে আমি এর বীজ সংগ্রহ করে পরীক্ষামূলক কৃষক সামসূল হকের জমিতে চাষাবাদ করাই। ভালো ফলন হয়েছে। আগামীতে আরো ব্যাপকভাবে কৃষকদের ব্রুকলি চাষে উদ্বোদ্ধ করা হবে। এই ব্রকলি মানবদেহের ভিটামিনের ঘাটতি পূরণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে দারুণ ভাবে কাজ করবে।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি