রূপসায় প্রথমবারের মত বাণিজ্যিক ভিত্তিতে চিনাবাদাম চাষ

রেজাউল ইসলাম তুরান, খুলনা
১৩ জুন ২০২০, শনিবার
প্রকাশিত: ১০:০৩

রূপসায় প্রথমবারের মত বাণিজ্যিক ভিত্তিতে চিনাবাদাম চাষ

খুলনার রূপসায় বাণিজ্যিকভাবে প্রথমবারের মত চিনাবাদাম চাষ করে ভাগ্য ফিরেছে চাষী মোঃ টিপু সুলতান ও ইলিয়াস মোল্লার। ফলন যেমন ভালো হয়েছে, তেমন হয়েছে সুস্বাদু। তাদের এই সাফল্যে এলাকায় ব্যাপক সাড়া পড়েছে। 

প্রতিদিন ক্ষেত দেখতে আসছে এলাকার অসংখ্য উৎসুক মানুষ। কেউ আসছে ক্রেতা হিসেবে। আবার কেউ আসছে এক নজর দেখতে। আগামীতে চিনাবাদাম চাষে এ এলাকায় কৃষি বিপ্লব ঘটবে বলে দাবি স্থানীয়দের।

রূপসা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় স্থাপিত প্রদর্শনীয় তৈল জাতীয় ফসল বাদামচাষ কর্মসূচির আওতায় উপজেলার ৪নং টিএসসি ইউনিয়নের কাজদিয়া গ্রামের চাষি টিপু সুলতান ও ৫নং ঘাটভোগ ইউনিয়নের শিয়ালী গ্রামের ইলিয়াস মোল্লা প্রথমবারের মতো প্রায় ৪ হেক্টর জমিতে চিনাবাদাম চাষ শুরু করেছে। ফলনও পেয়েছে বাম্পার। জমিতে প্রতি একর বাদাম উৎপাদনে তাদের ব্যয় অনেক কম। সামনের বছর গুলোতে আরও বেশি জমিতে তারা বাদাম চাষের আগ্রহ প্রকাশ করেছেন।  

কাজদিয়া গ্রামের টিপু সুলতান জানান, ১৮ বেঁকি নদীর কাছে আমার একটু পতিত জমি ছিল। প্রথমে সেখানে কী চাষ করা যায় তা ভেবে পাচ্ছিলাম না। পরে উপজেলা কৃষি অফিসের সাথে যোগাযোগ করলে। তারা আমাকে উক্ত জমিতে চিনা বাদাম চাষের পরামর্শ দেয়৷ আমি তাদের পরামর্শ অনুযায়ী চাষ করে বাদামের ভালো ফলন পেয়েছি। 

উপজেলার কাজদিয়া ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার মো. মেহেদী হাসান বলেন, প্রথমবারের মত চিনা বাদাম চাষে আগ্রহী টিপু সুলতানকে কৃষি অফিসের পক্ষ থেকে সকল প্রকার সহায়তা করা হয়েছে। এমনকি আমি এই ব্লকের দায়ীত্বে থাকার সুবাদে প্রায় খোঁজ-খবর নিয়েছি। তিনি তার জমিতে (ঢাকা চিনা বাদাম-১) চাষ করেছেন। বাদাম লাভজনক ফসল। তাই কিভাবে ফলন ভালো হয় সে ব্যাপারে কৃষি অফিস সার্বক্ষণিক তদারকি করছে।

রূপসা উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মোঃ ফরিদুজ্জামান বলেন, বাদাম অনেক পুষ্টিকর খাবার। রূপসায় এমন অনেক জমি আছে যেগুলো বাদাম চাষের উপযুক্ত। তবে এই এলাকার কৃষকেরা বাদাম চাষের পদ্ধতি না জানায় তাদের ভিতর এই ফসল চাষে আগ্রহ কম। কৃষি অফিসের পক্ষ থেকে মাঠ দিবস করার মাধ্যমে আমরা বাদাম চাষে তাদের উদ্ভুদ্ধ করছি।

তিনি আরও বলেন, আমরা ভেবে দেখলাম, দেশের অন্যান্য স্থানে যদি বাদমের বাম্পার ফলন হয় তা’হলে রূপসায় হবেনা কেন। সে মোতাবেক এখানে প্রায় জমিতে কৃষকেরা বাদাম চাষ শুরু করেছে। বাণিজ্যিক ভিত্তিতে রূপসায় এটা প্রথম আবাদ। তাদেরকে যত রকম সাপোর্ট দরকার তার সবই দিয়েছি। তাদের সফলতা দেখে আগামীতে এ এলাকায় বাদাম চাষে আগ্রহী অনেকেই আমাদের সাথে যোগাযোগ করছেন।

ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি