শিরোনাম:

ফিলিপাইনের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চুক্তি স্বাক্ষর

নিউজ ডেস্ক
৭ ডিসেম্বর ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 12:49
ফিলিপাইনের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চুক্তি স্বাক্ষর

বৃহস্পতিবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ও ফিলিপাইনের মধ্যে ২০১৮-২০২০ মেয়াদে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

বাংলাদেশের পক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমেদ এবং ফিলিপাইনের পক্ষে বাংলাদেশে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্টে ভিভেনসিও টি. ব্যান্ডিলো চুক্তিতে স্বাক্ষর করেন। 

বাংলাদেশ ও ফিলিপাইনের মধ্যে একটি দীর্ঘমেয়াদি সাংস্কৃতিক সহযোগিতা চুক্তি (কালচারাল এগ্রিমেন্ট) ১৯৮০ সালের ২৬ মে স্বাক্ষরিত হয়। এর পরে চুক্তির আওতায় বিভিন্ন মেয়াদে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চুক্তি সম্পাদিত হয়। গত ২০১৩-২০১৭ মেয়াদের বিনিময় কার্যক্রম চুক্তির মেয়াদ ২০১৭ সালের ডিসেম্বরে শেষ হয়। ২০১৮-২০২০ মেয়াদে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চুক্তি স্বাক্ষরিত হওয়ার ফলে উভয় দেশের মধ্যে সাংস্কৃতিক তথ্য-উপাত্ত বিনিময়, সাহিত্য, প্রকাশনা ও পারফর্মিং আর্টস এর ক্ষেত্রে সহযোগিতা ও বিনিময়, ঐতিহাসিক ও সাংস্কৃতিক ঐতিহ্যগত নিদর্শনসমূহ উন্নয়ন, সংরক্ষণ ও পুনরুদ্ধারকরণ, পারস্পরিক উৎসবসমূহ বিশেষ করে চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ, চিত্রপ্রদর্শনী আয়োজন ও বিনিময়সহ সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতার দ্বার আরো প্রসারিত হলো। 

উল্লেখ্য, দক্ষিণ-পূর্ব এশিয়ায় অবস্থিত ফিলিপাইন বাংলাদেশের একটি ঘনিষ্ঠ বন্ধুপ্রতিম রাষ্ট্র। বাংলাদেশের সঙ্গে ফিলিপাইনের বাণিজ্য, বিনিয়োগ ও কারিগরি সহযোগিতা বিদ্যমান। আজকের চুক্তিটি স্বাক্ষরিত হওয়ার ফলে উভয় দেশের মধ্যে সাংস্কৃতিক তথ্য-উপাত্ত বিনিময়সহ সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে আশা করা যাচ্ছে।

ব্রেকিংনিউজ/এমজি

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2