শিরোনাম:

রিপনের ঘরে ২৯০ ভরি সোনা!

স্টাফ করেসপন্ডেন্ট
৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 8:29
রিপনের ঘরে ২৯০ ভরি সোনা!

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির বিশেষ সম্পাদক ও ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সভাপতি ড. আসাদুজ্জামান রিপন ঢাকা-১৫ আসনে দলটির প্রাথমিক মনোনয়ন পেয়েছেন। রিপনের নিজের নামে ৬০ ভরি এবং স্ত্রী-কন্যার আছে আরও ২৩০ ভরি সোনা। তাদের সঞ্চয়পত্র আছে ৬২ লাখ ৪২ হাজার ৪০১ টাকার।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জমা দেয়া হলফনামা থেকে এসব তথ্য পাওয়া গেছে।

হলফনামায় দেয়া তথ্য অনুযায়ী, আসাদুজ্জামান রিপনের নামে মামলা আছে ১০টি। পিএইচডি ডিগ্রিধারী এই প্রার্থী পেশায় সাংবাদিক, গবেষক ও প্রকাশক। 

আয়ের উৎস সম্পর্কে বলা হয়েছে, পেশাগত খাত থেকে তিনি বছরে ১৭ লাখ ৯৪ হাজার ৮৭৩ টাকা আয় করেন। স্ত্রীর আয় বছরে ১২ লাখ ৬৩ হাজার ৬১৪ টাকা এবং তার মেয়ের বছরে আয় ১২ লাখ ৫২ হাজার ৮০০ টাকা।

হলফনামায় অস্থাবর সম্পত্তির তথ্যে বলা হয়েছে, রিপনের নিজের নামে ৫০ লাখ ৭২ হাজার ৪০১ টাকার, স্ত্রীর নামে ৮ লাখ ২০ হাজার এবং মেয়ের নামে ৩ লাখ ৫০ হাজার টাকার সঞ্চয়পত্র আছে। নিজের হাতে নগদ টাকা আছে ৩২ লাখ, স্ত্রী ও নির্ভরশীলদের কাছে ৩৩ লাখ নগদ টাকা আছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নিজের নামে জমা অর্থের পরিমাণ ২০ লাখ ও স্ত্রীর নামে ১২ লাখ টাকা। 

এছাড়া বন্ড, ঋণপত্র বা শেয়ার মার্কেটে নিজের নামে সাড়ে ৩ লাখ ও স্ত্রীর নামে ৫ হাজার টাকা বিনিয়োগ আছে। পোস্টাল, সেভিংস সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রে বা স্থায়ী আমানতে নিজের বিনিয়োগ আছে ১ লাখ টাকার। স্ত্রী ও নির্ভরশীলদের বিনিয়োগ আছে ৪ লাখ ৭৫ হাজার টাকার। এছাড়া নিজের নামে, স্ত্রীর নামে ও নির্ভরশীলদের নামে সাড়ে ৪ লাখ টাকার ইলেকট্রনিক সামগ্রী ও ৪ লাখ ৩৫ হাজার টাকার আসবাবপত্র রয়েছে।

এতে আরও উল্লেখ করা হয়েছে, আসাদুজ্জামান রিপন পৈতৃক সূত্রে ৬টি বাড়ি বা অ্যাপার্টমেন্ট পেয়েছেন। আর তার স্ত্রীর নামে ৬টি নির্মাণাধীন ভবন আছে। চা-বাগান, রাবারবাগান বা মৎস্য খাতে পরিবারের মোট ২৪ লাখ টাকার বিনিয়োগ আছে। এ খাতে নির্ভরশীলদের বিনিয়োগ আছে আরও ১৫ লাখ টাকা। এই প্রার্থীর নিজের নামে কোনও মোটরযান বা গাড়ি আছে কি না, সে তথ্য উল্লেখ করা হয়নি হলফনামায়।

এদিকে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার মনোনয়ন পেয়েছেন কক্সবাজার-৪ (টেকনাফ-উখিয়া) আসনের সমালোচিত আওয়ামী লীগের সাংসদ আবদুর রহমান বদির স্ত্রী শাহীন আক্তার চৌধুরী। তিনি হলফনামায় যে তথ্য দিয়েছেন তা নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।  

বদির স্ত্রী তার হলফনামায় উল্লেখ করেছেন, তার কাছে ১৫ ভরি স্বর্ণ রয়েছে। তিনি এ স্বর্ণের দাম দেখিয়েছেন মাত্র ৪৫ হাজার টাকা। অর্থাৎ তার দেয়া তথ্যমতে, প্রতি ভরি স্বর্ণের দাম পড়ে ৩ হাজার টাকা! 

ব্রেকিংনিউজ/এমআই/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2