শিরোনাম:

দেশে উৎপাদিত তুলা চাহিদার মাত্র ৩ শতাংশ

অর্থ বাণিজ্য ডেস্ক
৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 8:10
দেশে উৎপাদিত তুলা চাহিদার মাত্র ৩ শতাংশ
সংগৃহীত

দেশের পোশাক শিল্পে তুলার চাহিদার ৯৭ শতাংশ বিদেশ থেকে আমদানি করতে হয়। 

বুধবার(৫ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অনুষদের সম্মেলন কক্ষে এক সেমিনারে এ তথ্য জানানো হয়। ‘জলবায়ু পরিবর্তনে বাংলাদেশে তুলা চাষে টেকসই উন্নয়ন’ শীর্ষক সেমিনারে সেমিনারে উপস্থিত ছিলেন তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. মো. ফরিদ উদ্দিন। 

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন ও তুলা চাষের সময়কাল (জুলাই-ডিসেম্বর) বেশি হওয়ায় কৃষকরা তুলা চাষে আগ্রহ হারাচ্ছেন। তাই তুলা চাষের সময়কাল কমিয়ে তুলার উৎপাদন বৃদ্ধিতে নতুন প্রজাতি ও টেকসই উন্নয়নের জন্য গবেষণা করছে বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড।

তুলার উৎপাদন বৃদ্ধি করতে তুলা চাষের সময়কাল কমানো এবং নতুন প্রজাতি নিয়ে গবেষণা করছে বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড। এতে কৃষকের জন্য তুলা চাষে অপেক্ষা করছে অপার সম্ভাবনা। তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. মো. ফরিদ উদ্দিনের সভাপত্বিতে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন তুলা উন্নয়ন বোর্ডের সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. কামরুল ইসলাম এবং মুখ্য আলোচক ছিলেন বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবুল হাশেম।

ব্রেকিংনিউজ/এসএসআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2