শিরোনাম:

আস্তানা শান্তি প্রক্রিয়া বন্ধের অহ্বানকে নিন্দা জানালো রাশিয়া ও তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 6:44
আস্তানা শান্তি প্রক্রিয়া বন্ধের অহ্বানকে নিন্দা জানালো রাশিয়া ও তুরস্ক

সিরিয়া বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি জেমস জেফরি সিরিয়া সংকট নিরসনের লক্ষ্যে কাজাখস্তানের রাজধানী আস্তানার শান্তি আলোচনা স্থগিতের জন্য আহ্বান জানানোর পর নিন্দা জানিয়েছে তুরস্ক ও রাশিয়া। সিরিয়ার চলমান সংকট নিরসনের লক্ষ্যে ইরান, রাশিয়া এবং তুরস্কের তত্ত্বাবধানে শান্তি আলোচনা শুরু হয়।

সোমবার(৩ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দফতরে সাংবাদিক সম্মেলনে জেফরি বলেন, ১৪ ডিসেম্বরের মধ্যে শান্তি প্রক্রিয়ার সঙ্গে জড়িত পক্ষগুলো একটি সিরিয়ান সাংবিধানিক কমিটি গঠন করতে ব্যর্থ হলে আন্তর্জাতিক সমাজের উচিত আস্তানায় অনুষ্ঠানরত শান্তি আলোচনা পরিত্যাগ করা। 

তিনি বলেন, "আমাদের দৃষ্টিভঙ্গি হচ্ছে আমরা আর আস্তানা বা সোচি শান্তি প্রক্রিয়ার প্রতি সমর্থন অব্যাহত রাখতে চাই না। শান্তি প্রক্রিয়ার সঙ্গে জড়িত পক্ষগুলো একটি সাংবিধানিক কমিটি গঠন করে তা সিরিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিনিধি স্ট্যাফান ডি মিস্তুরা কাছে উপস্থাপন করুক তাও আমরা আর চাই না।"  

তিনি দাবি করেন, "তারা এ বিষয়ে বহুবার চেষ্টা করেছে এবং ব্যর্থ হয়েছে। তারা যদি আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে কমিটি গঠন করতে ব্যর্থ হয় তাহলে আমেরিকার অবস্থান হচ্ছে আস্তানা শান্তি প্রক্রিয়া একেবারে বন্ধ করে দেয়া।"

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুস ওগ্লু জেফরির বিবৃতিকে 'ভুল' এবং 'দুর্ভাগ্য' হিসেবে আখ্যায়িত করেছেন। 

এছাড়া, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জেমস জেফরির মন্তব্যকে 'অগঠনমূলক' হিসেবে আখ্যায়িত করে তার নিন্দা জানান। 

তিনি বলেন, যারা সিরিয়ার শান্তিপূর্ণ সমাধানের বিরোধী তাদের হাতের পুতুল হিসেবে কাজ করছে মার্কিন প্রশাসন। জাখারোভা আরো বলেন, 'সিরিয়ার সংকট রাজনৈতিকভাবে সমাধানের প্রক্রিয়া এখনো অব্যাহত রয়েছে। সাংবিধানিক কমিটি গঠনের ব্যাপারে আমেরিকার পক্ষ থেকে দেয়া আল্টিমেটাম খুবই বিপজ্জনক পদক্ষেপ।

ব্রেকিংনিউজ/এসএসআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2