শিরোনাম:

জ্বালানি কর বাড়ানোর প্রস্তাব বাতিলের ঘোষণা ফ্রান্সের

আন্তর্জাতিক ডেস্ক
৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 3:47 আপডেট: 3:51
জ্বালানি কর বাড়ানোর প্রস্তাব বাতিলের ঘোষণা ফ্রান্সের

জ্বালানি তেলের বাড়তি কর নিয়ে চলমান সহিংস বিক্ষোভ থামাতে আগামী বছরের বাজেট প্রস্তাব থেকেও ওই বাড়তি করারোপের বিষয়টি বাদ দেয়া হচ্ছে বলে জানিয়েছে ফ্রান্সের সরকার।

স্থানীয় সময় বুধবার পার্লামেন্টের নিম্নকক্ষে এ সংক্রান্ত একটি ঘোষণাও দেন প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপ। 

ফিলিপ বলেন, ‘সরকার আলোচনার জন্য প্রস্তুত, এটা দেখাতে ২০১৯-র বাজেট বিল থেকেও বাড়তি করের বিষয়টি বাদ দেয়া হয়েছে।’

গত কয়েক সপ্তাহ ধরে চলমান সহিংসতা মোকাবিলায় গত মঙ্গলবারই বিক্ষোভকারীদের চাপের মুখে আগামী ১ জানুয়ারি থেকে ৬ মাসের জন্য বাড়তি কর নেয়া স্থগিতের প্রতিশ্রুতি দেয় সরকার। 

ইতোমধ্যে জ্বালানি তেলের কর ইস্যুতে ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলন গোটা ফ্রান্টের গুরুত্বপূর্ণ শহরে আড়ছে পড়েছে। ইতোমধ্যে সহিংসতায় ৪ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। শতাধিক লোক আহত হয়েছেন। 

পরিস্থিতি মোকাবিলায় গত মঙ্গলবার আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী ফিলিপ। কিন্তু আলোচনায় সাড়া দেয়নি বিক্ষোভকারীরা। অন্যদিকে পুলিশের দাবি, চরম ডান ও বামপন্থি গোষ্ঠীগুলোর পাশাপাশি সহিংস দুর্বৃত্তরাও এ আন্দোলনে অনুপ্রবেশ করেছে।

তবে জ্বালানি তেলের বাড়তি কর প্রত্যাহার নিয়ে আন্দোলন দানা বাঁধলেও শুরু থেকেই দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তাঁর অবস্থানে অটল ছিলেন। শেষ পর্যন্ত ৬ মাসের জন্য বাড়তি কর গ্রহণ স্থগিতের ঘোষণাকে ম্যাক্রোঁর পরাজয় বলে মনে করছেন রাজনৈতিক ও আন্তর্জাতিক বিশ্লেষকরা। 

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2