শিরোনাম:

চিকিৎসা সেবার নামে বাণিজ্য বন্ধের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ নভেম্বর ২০১৮, শনিবার
প্রকাশিত: 11:50
চিকিৎসা সেবার নামে বাণিজ্য বন্ধের দাবি

দেশে চিকিৎসা সেবার নামে বাণিজ্য বন্ধের দাবি জানিয়েছে নিরাপদ চিকিৎসা চাই (নিচিচা) নামের একটি সংগঠন।

শনিবার (২৪ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটি আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, রাষ্ট্রের কাছ থেকে স্বাস্থ্য সেবা পাওয়া প্রতিটি নাগরিকের সাংবিধানিক অধিকার। কিন্তু সরকারি পর্যায়ে সে ব্যবস্থা অপ্রতুল।  এজন্য দেশের অধিকাংশ মানুষ প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালের শরণাপন্ন হয়। কিন্তু আমাদের দেশের অধিকাংশ প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালগুলো সাধারণ মানুষের জন্য মরণ ফাঁদে পরিণত হয়েছে। চিকিৎসকদের একটি বড় অংশ সেবা ও মানবিকতা ভুলে চিকিৎসার নামে বাণিজ্য শুরু করেছে। এ সুযোগ নিয়ে অনেকে পড়াশোনা না করেও ডাক্তার সেজে চেম্বার দিয়ে বসে আছে। হলে অনেক সময় ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু হয়। 

বক্তারা আরো বলেন, সারা দেশের আনাচে কানাচে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। এদের অধিকাংশেরই নেই কোনো সরকারি অনুমোদন। কেউ কেউ ডায়াগনস্টিক সেন্টার এই করছেন হাসপাতালে ব্যবসা। ভাড়া করছেন চিকিৎসকদের। এসব স্থানে ব্যাপক হারে চলছে চিকিৎসা সেবার নামে বাণিজ্য। যেখানে চিকিৎসক ও মালিকরা চিকিৎসা দেওয়ার পরিবর্তে উপার্জনকে বেশি প্রাধান্য দিয়ে থাকে।

মানববন্ধনে চিকিৎসার নামে বাণিজ্য বন্ধ করা সহ বেশ কিছু দাবি উপস্থাপন করা হয়। উল্লেখযোগ্য দাবিগুলো হলো- দেশের দারিদ্র সীমার নিচে বসবাসরত সকল মানুষকে চিকিৎসা কার্ড প্রদান করতে হবে। এই কার্ডের মাধ্যমে সমস্ত সরকারি হাসপাতাল এ সকল ধরনের স্বাস্থ্য সেবা বিনামূল্যে পাবে। চিকিৎসক নার্স সহজ চিকিৎসাসেবা জড়িত সকলকে জবাবদিহিতার আওতায় আনতে হবে। সরকারি হাসপাতালে দালাল প্রতিরোধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। সরকারি চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ করে তাদের জন্য নন প্র্যাকটিসিং অ্যালাউন্সের ব্যবস্থা করতে হবে। চিকিৎসা ক্ষেত্রে টেস্ট বাণিজ্য বন্ধ করতে হবে। সরকারি চিকিৎসকদের কর্মস্থানে বসবাস করার ব্যবস্থা করে দিতে হবে। স্বাস্থ্য বাজেটে জিডিপি ২ শতাংশ বরাদ্দ দিতে হবে। পরিপূর্ণ বেসরকারি স্বাস্থ্যসেবা আইন প্রণয়ন করতে হবে। পরীক্ষা-নিরীক্ষার খরচ এবং ঔষধের মূল্য যৌক্তিক পর্যায়ে রাখার জন্য আইন করতে হবে।

নিচিচা'র সভাপতি যুবরাজ খানের সভাপতিত্বে মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক উম্মে সালমা, শহিদুল ইসলাম সাজু, আমির হোসেন, রাজিয়া সুলতানা প্রমুখ।

‌ব্রে‌কিং‌নিউজ/এএইচএস/এমজি

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2