শিরোনাম:

নতুন শহরে চাকরি, কীভাবে মানিয়ে নেবেন?

লাইফস্টাইল ডেস্ক
২১ নভেম্বর ২০১৮, বুধবার
প্রকাশিত: 10:14 আপডেট: 10:20
নতুন শহরে চাকরি, কীভাবে মানিয়ে নেবেন?

তমার এটি প্রথম চাকরি নয়। কিন্তু ঢাকা ছেড়ে নতুন শহরে বদলি হয়ে যাওয়া, চার বছরের চাকরিজীবনে এটিই প্রথম। খুলনার শাখা অফিসে এসে যোগদান করেছে সবেমাত্র দিন দশেক হলো। পদোন্নতি পেয়ে নতুন শহরে যাবে শুনে প্রথমে বেশ আনন্দই হয়েছিল। কিন্তু খুলনা আসার পর বেশ কষ্ট হচ্ছে মানিয়ে নিতে। 

শুধু যে অফিসটাই নতুন তা তো নয়; নতুন শহর, নতুন ভাষা, নতুন সহকর্মী সবকিছু মিলিয়ে খুব জটিল মনে হচ্ছে এই পরিবর্তন। তার সঙ্গে যোগ হয়েছে ঢাকার নিজস্ব গণ্ডি, চেনা পরিবেশ, বন্ধুবান্ধব, কাছের মানুষের জন্য মন খারাপ। চার বছরের কাজের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও জানা জিনিস ভুল হয়ে যাচ্ছে। এ জন্য সহকর্মীদের সামনে হতে হচ্ছে অপ্রস্তুত। 

এভাবে চলতে থাকলে কিছুদিনের মধ্যেই পরিস্থিতি বেশ খারাপের দিকে যাবে, তমা তা ভালোভাবেই বুঝতে পারছে।

নতুন শহরে চাকরি হলে আজকাল কেউ তেমন অবাক হন না। কিন্তু নতুন জায়গা যে আমাদের কর্মজীবনে নানাভাবে প্রভাব বিস্তার করতে পারে, সে ব্যাপারে আমরা বিশেষ কোনো চিন্তাভাবনা করি না। প্রতিবেদনটির কাল্পনিক চরিত্র তমাও হয়তো করেননি। সে জন্যই বোধহয় কর্মক্ষেত্রের এ পরিবর্তন বেশি অসুবিধা বয়ে আনে। 

নতুন শহরে যদি চাকরির জন্য যেতে হয়, তাহলে এই পরিবর্তনগুলো মানিয়ে নেবেন কীভাবে? এন্ট্রাপ্রেনিউর-এর সৌজন্যে রয়েছে কিছু পরামর্শ।

১. নতুন শহরে চাকরিতে যোগ দেয়ার আগে নিতে হবে কিছু প্রস্তুতি। সেখানকার অফিসের পরিবেশ, ভাষা, পোশাক-পরিচ্ছদ সম্বন্ধে যতটা সম্ভব খোঁজ নিন। সহকর্মী ও ঊর্ধ্বতন কর্মকর্তা সম্পর্কেও কিছুটা অবগত থাকা উচিত।

২. মনে রাখবেন, যেকোনো জায়গায় ফার্স্ট ইম্প্রেশন খুব গুরুত্বপূর্ণ। সে জন্য প্রথম কদিন নিজেকে একটু ফরমাল রাখুন। সহকর্মীদের নাম মনে রাখা, ভালোভাবে দায়িত্ব বুঝে নেয়া, অফিসের সব জায়গা ঠিকমতো চিনে নেয়া—সবকিছুই আপনাকে অন্যদের নজরে এনে দেবে। প্রথম থেকেই অফিসে অযথা গল্প-গুজবে নিজেকে জড়াবেন না। সহকর্মীদের কোনো ব্যক্তিগত প্রশ্ন করতে যাবেন না।

৩. আস্তে আস্তে নিজের বন্ধু চিনে নিন। সবাই বন্ধু হয় না। তাই সহকর্মীদের সবাই বন্ধু না হলেও কয়েকজন আপনার সমমনা বন্ধু পেয়েই যাবেন। তাদের সঙ্গে কাজ ও কাজের বাইরের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে পারেন। আপনার নিজের শহর থেকে আনা কোনো জিনিস তাঁকে উপহার দিতে পারেন। মাঝেমধ্যে লাঞ্চে তাকে নিজের খাবার শেয়ার করতে পারেন। এভাবে সহকর্মী বন্ধুর থেকে তাঁর শহরের নানা দিকও জেনে নিন।

৪. ভাষা অনেক সময় মানুষের মধ্যে অপ্রয়োজনীয় দূরত্ব তৈরি করে। অফিসের সহকর্মীদের মধ্যে চলতে থাকা অনেক আলোচনা, আড্ডা, জোকস থেকে ভাষা না জানার জন্য আপনি বাদ পড়ে যেতে পারেন। 

তাই দৈনন্দিন কাজে ব্যবহৃত সহজ কথাগুলোর প্রতিশব্দ জেনে নিয়ে ডায়েরিতে লিখে রাখুন। ভাষা ছাড়াও নতুন শহরের উৎসব ও সংস্কৃতি সম্বন্ধে জেনে নিন। এমন বিশেষ দিনগুলোতে সহকর্মীদের শুভেচ্ছা জানাতেও কিন্তু ভুল করা যাবে না।

ব্রেকিংনিউজ/এসএসআর/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2