শিরোনাম:

শীতে খুশকিমুক্ত থাকবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 7:01
শীতে খুশকিমুক্ত থাকবেন যেভাবে

দেখতে দেখতে চলে এসেছে। শীতে ঠোঁট ফাটা, পা ফাটার মতো নানা ঝামেলার পাশাপাশি খুশকির প্রকোপও বেশি থাকে। অত্যধিক চুল ঝরা, রুক্ষ চুল, বিভিন্ন ধরনের স্ক্যাল্প ইনফেকশনসহ নানা কারণেই খুশকি হতে পারে। 

খুশকির হাত থেকে বাঁচতে শ্যাম্পুসহ নানা প্রসাধনী ব্যবহার করেন অনেকেই। এতে অনেকেই ফল পেলেও অনেকেরই আবার হিতে বিপরীত হয়। এজন্য খুশকিমুক্ত থাকতে ঘরোয়া উপায় অবলম্বন করুন। 

১. পেঁয়াজের রস খুশকিমুক্ত রাখতে দারুণ কাজ করে। দুটি পেঁয়াজ ভাল করে বেটে এক মগ পানিতে মিশিয়ে নিন। এবার এই পেঁয়াজের রস ভাল করে লাগিয়ে মালিশ করুন। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে দু’বার পেঁয়াজের রস মাথায় মাখলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।

২. নারকেল তেলও খুশকির প্রকোপ কমাতে খুবই কার্যকরী। সপ্তাহে দু’বার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারকেল তেলের মালিশ করলে দ্রুত উপকার পাবেন।

৩. খুশকির সমস্যা থেকে বাচঁতে টকদই ব্যবহার করতে পারেন। টকদই মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে ভাল করে ধুয়ে ফেলুন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে দু’বার এই ভাবে চুলে টকদই ব্যবহার করা যেতে পারে।

৪. লেবুর রসও চুলকে খুশকিমুক্ত রাখতে সাহায্য করে। দুই টেবিল-চামচ লেবুর রস অল্প পানির সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। ২-৫ মিনিট ম্যাসাজ করার পর চুল ধুয়ে নিন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে দু’বার এই ভাবে চুলে লেবু ব্যবহার করা যাবে।

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2