শিরোনাম:

রবিবার শুরু হচ্ছে সমাপনী পরীক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ নভেম্বর ২০১৮, শনিবার
প্রকাশিত: 7:12
রবিবার শুরু হচ্ছে সমাপনী পরীক্ষা
ফাইল ছবি

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে রবিবার (১৮ নভেম্বর)। দেশের ৭ হাজার ৪১০টি কেন্দ্রে একযোগে শুরু হচ্ছে এ পরীক্ষা। প্রথম দিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ইংরেজি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে, চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

এবারের সমাপনীতে মোট ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে প্রাথমিকের ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী রয়েছে। 

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীদের জন্য প্রাথমিক সমাপনী পরীক্ষা পদ্ধতি চালু হয়। আর ইবতেদায়িতে এই এটি চালু হয় ২০১০ সাল থেকে।প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দিলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেয়া হচ্ছে। এছাড়া আগে এই পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধঘণ্টা বাড়িয়ে করা হয়েছে আড়াই ঘণ্টা।

প্রাথমিক সমাপনীর সূচি: ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ি সমাপনীর সূচি: ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কোরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2