শিরোনাম:

পেটের সমস্যা দূর করতে যা খাবেন

স্বাস্থ্য ডেস্ক
১১ নভেম্বর ২০১৮, রবিবার
প্রকাশিত: 8:45
পেটের সমস্যা দূর করতে যা খাবেন

তেলযুক্ত নানা কিছু খেয়ে কিংবা নানা জীবাণুর সংক্রমণে পেটে নানা ধরণের সমস্যা হতে পারে। পেটে সমস্যা হলে সহজেই সবাই চিকিৎসকের কাছে চলে যান। কিন্তু চিকিৎসকের কাছে না গিয়েও ঘরোয়া উপায়েও দূর করা যায় পেটের এ সমস্যা। এজন্য খেতে পারেন হাতের নাগালে পাওয়া যায় এমন সব কিছু যেমন রসুন, মধু, জিরা প্রভৃতি। 

রসুন: আপনি যদি পেটের যন্ত্রণা এবং বমির সমস্যায় ভুগেন তবে রসুন এ সমস্যার সমাধান দিতে পারে। রসুন জীবাণু বিনাশ করতে সাহায্য করে রসুন। এক গ্লাস হালকা গরম পানির সঙ্গে এক কোয়া রসুন খেয়ে নিলেই দেখবেন পেটের যন্ত্রণা এবং বমির সমস্যা থেকে মুক্তি পেয়েছেন। 

লেবুর পানি: এক গ্লাস পানিতে লেবুর রস, লবন এবং চিনি দিয়ে খেলে পেটের সমস্যা থেকে রেহাই মিলতে পারে। হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে প্রতিদিন খাওয়ার অভ্যাস করলে পেটে সমস্যা হবেনা। এটি হজম ক্ষমতাও বৃদ্ধি করতে সাহায্য করে। 

আপেল সিডার ভিনেগার: আপেল সিডার ভিনেগার আপনার পেটের সমস্যার উত্তম সমাধান হতে পারে। প্রতিদিন খাওয়ার আগে গরম পানিতে ২ চা-চামচ আপেল সিডার ভিনেগার খেলে হজম শক্তি বাড়বে।

তুলসী পাতা: পেট খারাপ সারানোর জন্য তুলসী পাতাও ভীষণ উপকারী। প্রতিদিন তুলসী পাতা দিয়ে ফোটানো পানি খেলে পেটের সমস্যা থেকে রেহাই পেতে পারেন আপনি।

জিরা: বেশি খেয়ে ফেললে গ্যাস্ট্রিকের ভয়ে থাকেন অনেকে। এজন্য ওষুধ খান। কিন্তু এ ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় আপনার হিতে বিপরীতও হতে পারে। এ জন্য এক চা চামচ জিরা পানিতে দিয়ে তা গরম করে ফুটিয়ে নিন। এবার এ পানি খেয়ে নিন, দেখবেন গ্যাস্ট্রিক উধাও হয়ে গেছে।  

মধু: পেটের সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য মধুর কোনও বিকল্প নেই। তাই প্রতিদিন নিয়ম করে এক চামচ মধু খান। মধু আপনার  হজম শক্তি বাড়াবে। 

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2