শিরোনাম:

মানুষের মল হাতে মঞ্চে বিল গেটস!

রকমারি ডেস্ক
৭ নভেম্বর ২০১৮, বুধবার
প্রকাশিত: 7:33
মানুষের মল হাতে মঞ্চে বিল গেটস!

মঞ্চে সাধারণত বক্তারা নোট, ফুল কিংবা শোভনীয় নানা কিছু নিয়েই আসেন। তাই বলে কী কেও মানুষের মল হাতে মঞ্চে উঠবেন? তাও যদি লোকটি কোন উন্মাদ নন, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস হন? অবাক লাগলেও এমন ঘটনাই ঘটিয়েছেন এই মার্কিন ধনকুবের। 

মঙ্গলবার (৬ নভেম্বর) চীনের বেইজিংয়ে ‘রিইনভেন্ট টয়লেট এক্সপো’ নামে একটি সম্মেলনে কৌটোয় করে মানুষের মল নিয়ে এসে এভাবেই গোটা বিশ্বে হইচই ফেলে দিয়েছেন বিল গেটস। আসলে উন্নয়নশীল দেশগুলোতে যথাযথ শৌচাগারে অভাবের সমস্যাকে তুলে ধরার জন্যই এভাবে মানুষের মল নিয়ে মঞ্চে হাজির হয়েছেন তিনি।

বিল গেটস এমনই; সচেতনতা ছড়ানোর জন্য এভাবেই মানুষকে চমকে দিতে পছন্দ করেন তিনি। নিজের সঙ্গে নিয়ে আসা মল দেখিয়ে তিনি উপস্থিত দর্শকদের বোঝান যে, উন্মুক্ত জায়গায় শৌচকর্ম করলে তার মধ্যে থাকা জীবাণুর শিকার হয় বাচ্চারা। ছড়ায় মারাত্মক সব অসুখ। 

২০১১ সাল থেকেই বিশ্ব জুড়ে উন্নতমানের শৌচাগার তৈরি করার জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে বিপুল পরিমাণ অর্থ সহায়তা দিয়েছে বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। মানুষের মল থেকে সার, জ্বালানি, বিশুদ্ধ পানি তৈরি করিই যার উদ্দেশ্য। চীনের আলোচনাসভাটিও ছিল সেই সংক্রান্ত। আগামী দিনে এই ধরনের কাজে আরও প্রায় ২০০ মিলিয়ন ডলার খরচ করতে চায় বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

২০০৯ সালেও একবার এভাবেই ক্যালিফোর্নিয়ায় আয়োজিত একটি আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে সভাস্থলে এক ঝাঁক মশা ছেড়ে দিয়েছিলেন বিল গেটস। মশার ঝাঁক দেখে দর্শকরা যখন ভীত-সন্ত্রস্ত, তখন তাদের আশ্বস্ত করে বিল গেটস বলেন, এই মশাগুলো কামড়ালেও কোনও ক্ষতি হবে না। সেবারে ম্যালেরিয়া নিয়ে সচেতনতা বাড়াতে এই বার্তা দিয়েছিলেন বিল গেটস। 

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2