শিরোনাম:

যুদ্ধাপরাধ: রাজাকার লিয়াকত ও আল-বদর আমিনুলের ফাঁসি

স্টাফ করেসপন্ডেন্ট
৫ নভেম্বর ২০১৮, সোমবার
প্রকাশিত: 1:25 আপডেট: 1:47
যুদ্ধাপরাধ: রাজাকার লিয়াকত ও আল-বদর আমিনুলের ফাঁসি

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের লাখাই থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি মো. লিয়াকত আলী ও কিশোরগঞ্জের আমিনুল ইসলামকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের রায় দিয়েছেন আদালত। 

সোমবার (৫ নভেম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে ৩ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তদের বিরুদ্ধে হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন এলাকায় হত্যা, গণহত্যার মত মানবতাবিরোধী অপরাধে যুক্ত থাকার অভিযোগ প্রমাণিত হয়েছে বলে রায়ে উল্লেখ করা হয়।

আসামিদের মধ্যে হবিগঞ্জের লাখাই থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি মো. লিয়াকত আলী ছিলেন একাত্তরে স্থানীয় রাজাকার কামান্ডার, আর কিশোরগঞ্জের আমিনুল ইসলাম ছিলেন ওই এলাকার অল-বদর নেতা। 

আদালত রায়ে জানান, লিয়াকত ও আমিনুলের বিরুদ্ধে প্রসিকিউশনের আনা ৭টি অভিযোগ প্রমাণিত হয়েছে। মৃত্যু পর্যন্ত ফাঁসির দড়িতে ঝুলিয়ে তাদের সাজা কার্যকর করার নির্দেশ দিয়েছেন আদালত।

তবে রায় ঘোষণার পরবর্তী ৩০ দিনের মধ্যে আসামিপক্ষ সুপ্রিম কোর্টে আপিল করার সুযোগ পাবেন। তার আগে তাদেরকে আত্মসমর্পণ করতে হবে।

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ নিয়ে ৩৫টি মামলার রায় ঘোষণা হলো। যেখানে মোট ৮৫ আসামির মধ্যে বিচার চলাকালে ৫ জন মারা যান। সাজা হয় মোট ৮০ জনের। যাদের মধ্যে ৫৩ জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দেন আদালত। 

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2