শিরোনাম:

স্পেনে বাংলাদেশ অ্যাসোসিয়েশনের নির্বাচন ১৩ জানুয়ারি

কবির আল মাহমুদ, স্পেন
১ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 7:19
স্পেনে বাংলাদেশ অ্যাসোসিয়েশনের নির্বাচন ১৩ জানুয়ারি

নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে স্পেনের মাদ্রিদে প্রবাসী বাংলাদেশিদের প্রতিনিধিত্বকারী সংগঠন ‘অ্যাসোসিয়েশন দে বাংলাদেশ এন স্পানিয়া’ তাদের নির্বাচনী তফসিল ঘোষণা করেছে।

আগামী ১৩ জানুয়ারি মাদ্রিদ শহরে অনুষ্ঠিত হবে এই নির্বাচন। অ্যাসোসিয়েশনের নতুন কার্যকরী কমিটি গঠনে বৈধ সদস্য ও আজীবন সদস্যদের সরাসরি ভোটে এ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানায় সংগঠনটির নতুন দায়িত্ব পাওয়া নির্বাচন কমিশন।

বুধবার (৩১ নভেম্বর)  অ্যাসোসিয়েশনের সাধারন সভায় নির্বাচন পরিচালনার দায়িত্ব পাওয়া সদস্যদের পরিচয় করিয়ে দেন সদ্য সাবেক সভাপতি জামাল উদ্দিন মনির এবং তাদের শপথ পাঠ করান সাবেক সভাপতি আল মামুন। 

পরে নতুন দায়িত্বপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় উন্মুক্ত সভা। সদস্য সচিব মোঃ দুলাল সাফা ও সহকারী সদস্য সচিব দবির তালুকদারের পরিচালনায় বক্তব্য দেন নির্বাচন পরিচালনা কমিটির সদস্য গোলাম মোস্তফা জাহাঙ্গীর, মোঃ লুৎফুর রহমান, আব্দুল কাদির, মোঃ ফজলে এলাহী, মাসুদুর রহমান,মাসুদুর রহমান ও মোঃ বেলালসহ কমিনিটির বিশিষ্ট ব্যাক্তিবর্গ। 

ঘোষণায় বলা হয়, আগামী ২ বছর মেয়াদী কার্যকরি কমিটিতে বিভিন্ন পদে প্রার্থী হতে নূন্যতম ১৮ বছর বয়সী ও স্পেনে  অভিবাসী আইনের আওতায় কমপক্ষে বৈধ অভিবাসী ও রাজধানী মাদ্রিদের বাসিন্দা হতে হবে।

তফসিলে আরও বলা হয়- নির্বাচনে সভাপতিপ্রার্থীর মনোনয়ন ফি ৪০০০ইউরো , সাধারণ সম্পাদকপ্রার্থীর জন্য ২৫০০০ ইউরো নির্ধারণ  করা হয়েছে।

আগামী ১১ ডিসেম্বর রাত ৯ টার মধ্যে কমিশন বরাবর নির্ধারিত ফিসহ মনোনয়ন জমা দিতে হবে বলে তফসিলে জানানো হয়।এছাড়া তফসিলে প্রকাশিত উল্লেখযোগ্য অংশগুলো হলো- ৩ ডিসেম্বর ভোটারের খসড়া প্রকাশ,  ৪ ডিসেম্বর থেকে ৬ ডিসেম্বরের মধ্যে ভোটার লিস্ট সংশোধনী, ৭ ডিসেম্বর থেকে ১০ ডিসেম্বর মধ্যে মনোনয়ন ফরম বিক্রয়,  ১২ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়ন প্রত্যাহারের শেষ সময়,  ১৮ ডিসেম্বর সাধারণ সভা ও প্রার্থীদের পরিচিতি অনুষ্ঠান, ১৯ ডিসেম্বর থেকে প্রার্থীদের প্রচার প্রচারণা শুরু হয়ে শেষ হবে ১০ জানুয়ারির, ১৩ জানুয়ারি সকাল ৯ টা থেকে শুরু হয়ে বিকাল ৭টা পর্যন্ত চলবে ভোট গ্রহন। 

নির্বাচনে ভোট দিতে ইচ্ছুক বাংলাদেশিদের আগামী ৫ নভেম্বর  থেকে ৩০ নভেম্বরের মধ্যে নির্ধারিত ফ্রি পরিশোধের মাধ্যমে সদস্য  নবায়ন করে নিতে হবে বলেও তফসিলে উল্লেখ করা হয়। 

ব্রেকিংনিউজ/কেএএম/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2