শিরোনাম:

ঘুমালে বোনাস পান যারা!

রকমারি ডেস্ক

৩০ অক্টোবর ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 9:57
ঘুমালে বোনাস পান যারা!

আপনি যেখানে কাজ করেন, আপনার বসরা নিশ্চয় কাজের খবরই রাখেন শুধু। কাজে একটু কম হলেই নানা কথা শোনাতেও ছাড়েন না। কিন্তু এই প্রতিষ্ঠান খোঁজ নেয় কর্মীদের ঘুমের। শুধু তাই নয়, পর্যাপ্ত ঘুম হলে এসব কর্মীদের মেলে বোনাসও। 

এই অভিনব প্রতিষ্ঠানের নাম ক্র্যাজি ইনক্। এটি জাপানের একটি বিবাহ আয়োজক সংস্থা। কোম্পানির প্রতিষ্ঠাতা কাজুহিকো মোরিয়ামার বিশ্বাস, কর্মীদের সঠিক ঘুম হলে তবেই তারা কর্মক্ষেত্রে মন খুলে কাজ করতে পারবেন। তাই এই কোম্পানিতে পর্যাপ্ত ঘুমের জন্য পুরস্কৃত করা হয় কর্মীদের। যারা এক সপ্তাহে কমপক্ষে পাঁচ দিন ছ’ঘণ্টা করে ঘুমান, তাদের নামের পাশে অতিরিক্ত পয়েন্ট যোগ হয়। ভাবতেই পারেন, কর্মীরা কতক্ষণ ঘুমাচ্ছেন, সে খবর কীভাবে রাখবে তার কোম্পানি। এর জন্য একটি বিশেষ অ্যাপও তৈরি করা হয়েছে। যার মাধ্যমে রাতে কে কতক্ষণ ঘুমান, তা ট্র্যাক করা হয়।

এবার জানা যাক, যে পয়েন্টগুলি কর্মীরা পান, তা তাঁদের কীভাবে কাজে লাগে। কোম্পানির ক্যাফেটেরিয়া থেকে এই পয়েন্ট দেখিয়েই বিনামূল্যে খাবার খেতে পারেন তারা। বছরে আনুমানিক ৪২ হাজার টাকার খাবার মেলে বিনামূল্যে। অর্থাৎ এই কোম্পানিতে কাজ করলে ভাল ঘুমের সঙ্গে খাওয়া-দাওয়াও ফ্রি। কর্মীদের স্বাস্থ্য ভাল রাখতেই এমন উদ্যোগ। এর ফলে গোটা অফিসে সকলের মধ্যেই অতিরিক্ত এনার্জি ও উৎসাহ লক্ষ্য করা যায়। 

শুধু পেশা হিসেবে নয়, প্রত্যেকেই এই কোম্পানিতে কাজ করেন, ভালবেসে। তবে এখানেই শেষ নয়, সংস্থার নিয়ম মেনে ছুটি নিয়ে ঘুরতেও যেতে হয় কর্মীদের। কোম্পানির এমন নিয়ম-কানুন শুনে নিশ্চয়ই হিংসা হওয়াটা অস্বাভাবিক নয়।

উল্লেখ্য, একটি সমীক্ষায় দেখা গিয়েছে, জাপানে গত ২০ বছরে ৯২ শতাংশেরও বেশি মানুষের পর্যাপ্ত ঘুমের অভাব রয়ে গিয়েছে। সেই কারণেই এমন অভিনব উদ্যোগ ক্র্যাজি ইনকের। যা নিঃসন্দেহে প্রশংসা কুড়োচ্ছে গোটা বিশ্বের।

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2