শিরোনাম:

কৃত্রিম চাঁদ তৈরি করছে চীন

বিজ্ঞান ও প্রযুক্তি
২২ অক্টোবর ২০১৮, সোমবার
প্রকাশিত: 12:00
কৃত্রিম চাঁদ তৈরি করছে চীন

প্রযুক্তির সুবাদে মানুষ কত কিছুই না করছে। কত অসম্ভবকে সম্ভব করছে। এই প্রযুক্তির সুবাদে আরও একটি অসম্ভবকে সম্ভব করতে নেমে পড়েছে চীনের বিজ্ঞানীরা। তারা তৈরি করছে ‘কৃত্রিম চাঁদ’।

দেশটির শীর্ষ গণমাধ্যম চায়না ডেইলির প্রতিবেদনে এতথ্য উঠে এসেছে। পত্রিকাটি জানিয়েছে- বিদ্যুতের খরচ কমাতে ও রাতে রাস্তার আলোর বিকল্প হিসেবে তৈরিকৃত ‘কৃত্রিম চাঁদ’ সব কিছু ঠিকঠাক থাকলে ২০২০ সালের মধ্যেই চালু হবে। 

প্রাথমিকভাবে, চীনের সিচুয়ান প্রদেশের চেংদু শহরে এই ‘নতুন চাঁদ’ তৈরি হচ্ছে। যদি এই প্রকল্প সফল হয়, তা হলে ২০২২ সালের মধ্যে আকাশে আরও তিনটি চাঁদ বসাবে চীন। 

প্রকল্পটির দায়িত্বে থাকা চেংদু অ্যারোস্পেস সাইন্স অ্যান্ড টেকনোলজি মাইক্রো ইলেকট্রনিক্স সিস্টেম রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারপারসন উ শুনফেং বলেন, আসল চাঁদের আলোতেই আলোকিত হবে এই কৃত্রিম চাঁদ। কিন্তু চাঁদের থেকেও আট গুণ বেশি হবে কৃত্রিম চাঁদের আলো। এই কৃত্রিম চাঁদ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছিল দু’বছর আগেই। আর এখন প্রায় শেষ পর্যায়ে এই প্রকল্পের কাজ।’

আয়নার মতোই কাজ করবে এই কৃত্রিম চাঁদ। ভূ-পৃষ্ঠ থেকে ৫০০ কিলোমিটার উঁচুতে থাকবে। এতে সূর্যের আলো প্রতিফলিত হয়ে যে আলোর সৃষ্টি হবে সেটাই আলোকিত করবে চীনকে।

ব্রেকিংনিউজ/ এসএ 

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2