শিরোনাম:

জাবিতে জাতীয় গণিত অলিম্পিয়াড

জাবি করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 8:22
জাবিতে জাতীয় গণিত অলিম্পিয়াড

‘গণিত নিয়ে ভাববে যতো, শাণিত হবে বুদ্ধি ততো’ এই স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের আয়োজনে শুক্রবার (১১ অক্টোবর) ‘৫ম জাতীয় গণিত অলিম্পিয়াড-২০১৮' এর আসর বসছে। 

এদিন অলিম্পিয়াডের উদ্বোধন করবেন ক্লাবের সাবেক প্রধান উপদেষ্টা, দেশের স্বনামধন্য পদার্থ বিজ্ঞানী অধ্যাপক ড. এ এ মামুন ও ক্লাবের বর্তমান প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. খবির উদ্দিন। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এতে দেশের বিভিন্ন জেলার প্রায় ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৪ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) ৫ম জাতীয় গণিত অলিম্পিয়াডের আহ্বায়ক শরিফুল ইসলাম শরিফ ব্রেকিংনিউজ.কম.বিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘এই অলিম্পিয়াডে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। প্রশ্নপত্রের ধরণ হবে এমসিকিউ। ৫০ টি এমসিকিউ প্রশ্ন থাকবে যার মধ্যে টেক্সট বই থেকে ৩৫টি আর অন্যান্য ১৫টি। পরীক্ষার সময় হবে এক ঘণ্টা। সকাল ৯টা এবং ১১টায় দুটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলা এবং ইংরেজি উভয় ভার্সনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

তিনি আরও জানান, মেধার ভিত্তিতে প্রতি ক্লাস থেকে ১৫ জন বিজয়ীকে পুরস্কৃত করা হবে। প্রত্যেক অংশগ্রহণকারী সার্টিফিকেট পাবে। তাছাড়া বিজয়ীরা ক্লাব কর্তৃক আয়োজিত বিভিন্ন ওয়ার্কশপে অংশগ্রহণের সুযোগ পাবে।

ব্রেকিংনিউজ/এমএ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2