শিরোনাম:

পাকিস্তানকে জিততে দিলো না অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 8:04 আপডেট: 8:08
পাকিস্তানকে জিততে দিলো না অস্ট্রেলিয়া

প্রথম ইনিংসে ২৮০ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসটা শুরু করেছিল পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৮১ রান তুলে ইনিংস ঘোষণা করেন অধিনায়ক সরফরাজ। নিজেদের প্রথম ইনিংসে ২০২ রানে গুটিয়ে যাওয়া অস্ট্রেলিয়ার সামনে চতুর্থ ইনিংসে ৪৬১ রানের লক্ষ্যটাকে তো যেকেউই পাহাড়সম বলবে। তবে সেই রান পাহাড় টপকাতে না পারলেও টানা প্রায় পাঁচটি সেশন ব্যাট করে পাকিস্তানকে জয়বঞ্চিত করতে পেরেছে অজিরা। 

গতকাল বুধবার ছিল টেস্টের চতুর্থ দিন। ওইদিন দ্বিতীয় সেশন থেকে ব্যাটিং শুরু করে বৃহস্পতিবার টেস্টের পঞ্চম দিনটাও পার করে দিলো অস্ট্রেলিয়া। সেই পথে অজি অপেনার ওসমান খাজা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। ব্যাট হাতে ১৪১ রানের ইনিংস খেলেছেন তিনি। পাশাপাশি অধিনায়ক অ্যারন ফিঞ্চ ৪৯, ট্রেভিস হেড ৭২ ও টিম পেইন ৬১ (অপরাজিত) রানের লড়াকু ইনিংস খেলেন। 

এর আগে টেস্টের প্রথম ইনিংসে মোহাম্মদ হাফিজের ১২৬, হ্যারিস সোহেলের ১১০, আজাদ শফিকের ৮০ ও ইমামুল হকের ৭৬ রানে ভর করে ৪৮২ রান তুলে পাকিস্তান। জবাকে ব্যাট করতে নেমে ধারাবাহিক বিপর্যয়ে ২০২ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। অজিদের হয়ে প্রথম ইনিংসেও ৮৫ রান করেন ওসমান খাজা। ফিঞ্চ করেন ৬১। 

২৮০ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৮১ রান তুলে পাকিস্তান যখন ইনিংস ঘোষণা করলো তখন অজিদের সামনে লক্ষ্যমাত্র ৪৬১ রানের। সেই অসাধ্য সাধণ হয়তো তারা করতে পারেনি। তবে প্রথম ইনিংসের ব্যর্থতা কাটিয়ে অজি ব্যাটসম্যানরা দলগতভাবে দ্বিতীয় ইনিংসে যেভাবে ঘুরে দাঁড়ালো এবং হারতে বসা ম্যাচটিকে ড্র করলো সেটি যেকোনও দলের জন্যই অনুকরণীয়, অনুসরণীয়। 

পাকিস্তানের হয়ে দুই ইনিংসে ৭ উইকেটে তুলে নেন পেসার মোহাম্মদ আব্বাস। এছাড়া প্রথম ইনিংসে বেলাল আসিফ ৬ উইকেট নিয়ে একাই গুড়িয়ে দেন অজিদের। দ্বিতীয় ইনিংসে ৩টি উইকেট নেন লেগস্পিনার ইয়াসির শাহ। 

অপরদিকে অজি বোলারদের মধ্যে দুই ইনিংসে স্পিনার নাথান লিয়ন ও জন হল্যান্ড ৪টি করে, পিটার সিডল ৩টি, মিচেল স্ট্রার্ক ১টি করে উইকেট নেন। 

দুই ইনিংসে ব্যাট হাতে ২২৬ (৮৫ ও ১৪১) রান করে ম্যাচসেরা হন অজি অপেনার ওসমান খাজা। সূত্র: ক্রিকটইনফো

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2