শিরোনাম:

বলিউড শাহেনশার কিছু তথ্য

বিনোদন ডেস্ক
১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 1:10 আপডেট: 1:39
বলিউড শাহেনশার কিছু তথ্য

বলিউডের কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চনের জন্মদিন আজ। ১৯৪২ সালের ১১ অক্টোবর উত্তরপ্রদেশের এলাহাবাদে জন্ম তাঁর। প্রকৃত নাম অমিতাভ হরিবংশ রাই শ্রীবাস্তব বচ্চন। 

বয়সকে ফুঁ দিয়ে উড়িয়ে ‘বিগ বি’, বলিউডের ‘শাহেনশাহ’ সত্তরের দশকের ‘অ্যাংরি ইয়াং ম্যান’ খ্যাত এই অভিনেতা আজ ৭৬ বছরে পা দিলেন।

ভারতীয় সিনেমার এই সুপারস্টার সম্পর্কে কয়েকটি তথ্য ব্রেকিংনিউজের পাঠকের জন্য তুলে ধরা হলো:

তিনি সব্যসাচী। হ্যাঁ, দুই হাতেই লিখতে সমান স্বচ্ছন্দ অমিতাভ।

তাঁর স্টারডম শুধু ভারতেই সীমাবন্ধ নেই। বিবিসি-র নিউজ পোলে সহস্রাব্দের অভিনেতাদের তালিকায় তিনি রয়েছেন চার্লি চ্যাপলিন, স্যার লরেন্স অলিভার ও মার্লোন ব্র্যান্ডোর মতো অভিনেতাদের আগে।

রূপোলি পর্দায় সম্মোহন ছড়ানোর আগে অমিতাভ ছিলেন মঞ্চাভিনেতা, রেডিও ঘোষক এবং কলকাতায় একটি পণ্যবাহী কোম্পানি কর্মী।

অভিনেতা হওয়া নিয়ে সর্বদা স্বপ্ন দেখতেন না তিনি। বরং ভারতীয় বায়ুসেনাতে যোগ দিতে চেয়েছিলেন তিনি। ইঞ্জিনিয়ার হওয়ার কথাও ভেবেছিলেন।

১৯৬৯-তে মৃণাল সেনের ‘ভূবন সোম’ সিনেমায় ভাষ্যদানের মাধ্যমে সিনেমায় কেরিয়ার শুরু হয় তাঁর। ১৯৭৭-র সিনেমা ‘সতরঞ্জ কে খিলাড়ি’-তে সত্যজিত রায়ও অমিতাভের কণ্ঠ ব্যবহার করেছেন। ব্যারিটোন আওয়াজের জন্য প্রসিদ্ধ অমিতাভ। কিন্তু একবার তিনি আকাশবাণীর পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন।

বলিউডে যখন অভিনেতা হওয়ার লড়াই করছিলেন তখন তাঁকে আশ্রয় দিয়েছিলেন মেহমুদ। তিনি অমিতাভকে তাঁর বাড়িতে থাকার প্রস্তাব দিয়েছিলেন।

২০০১-এ ‘অ্যাকস’ সিনেমায় ৫৮ বছর বয়সে তিনি ৩০ ফুট উচ্চতা থেকে সহ অভিনেতা মনোজ বাজপেয়ীর সঙ্গে ঝাঁপ দিয়েছিলেন। ‘শ্যুটআউট অ্যাট লোখাণ্ডাওয়ালা’-র জন্য ৫ ঘন্টায় ২৩ দৃশ্যের শ্যুটিং করেছিলেন অমিতাভ।

প্রথম ভারতীয় অভিনেতা হিসেবে কোনও সিনেমায় কাজ করার পারিশ্রমিক হিসেবে ১ কোটি টাকার বেশি পেয়েছেন অমিতাভ। ৯০-এর দশক পর্যন্ত তিনিই ছিলেন একমাত্র তারকা যিনি কোটি টাকা পারিশ্রমিক পেতেন।

১৯৬৯ এক ব্রিটিশ এয়ার হোস্টেসের সঙ্গে তাঁর সম্পর্ক গড়ে উঠেছিল বলে জানা যায়। ওই মহিলার নাম মায়া।

বাবা হরিবংশ ছেলের নাম ইনকিলাব দিতে চেয়েছিলেন। পরে মত পাল্টে অমিতাভ নাম রাখেন।
 
অন্য কোন অভিনেতার থেকে তিনি অনেক বেশি সিনেমায় দ্বৈত ভূমিকায় অভিনয় করেছেন। ‘মহান’ সিনেমায় তো তিনটি চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। ১৯ টি সিনেমায় তাঁর অভিনীত চরিত্রের নাম ছিল ‘বিজয়’।

ব্রেকিংনিউজ/এনকে

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2