শিরোনাম:

অধিকাংশ ইঞ্জিনের আয়ু শেষ: রেলমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
১০ অক্টোবর ২০১৮, বুধবার
প্রকাশিত: 4:15
অধিকাংশ ইঞ্জিনের আয়ু শেষ: রেলমন্ত্রী

বাংলাদেশ রেলওয়ের অধিকাংশ ইঞ্জনের আয়ু শেষ বলে মন্তব্য করেছেন রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক। তিনি বলেন, ‘বাংলাদেশ রেলওয়ে ইঞ্জিন সংকটে ভুগছে। ৭১ শতাংশ ইঞ্জিনের আয়ুষ্কাল শেষ হয়েছে। তারপরও আমাদের মেরামত করে কোনো রকমে চালাতে হচ্ছে। কাজেই এটি রেলওয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ চুক্তি।’

বুধবার (১০ অক্টোবর) রেলভবনে দক্ষিণ কোরিয়ার নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই রোটেমের সঙ্গে বাংলাদেশ রেলওয়ের জন্য ৭০টি মিটারগেজ লোকোমোটিভ কেনার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

বাংলাদেশের পক্ষে এ চুক্তিতেস্বাক্ষর করেন প্রকল্প পরিচালক আবদুল মতিন চৌধুরী এবং হুন্দাই রোটেমের পক্ষে পরিচালক (গ্লোবাল) কোয়াং কুন ইউন। এ সময় কোম্পানিটির প্রেসিডেন্ট ও সিইও সিউয়ং ট্যাক কিম উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তব্য দেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক কাজী রফিকুল আলম প্রমুখ।

হুন্দাইয়ের সাথে এ চুক্তি অনুযায়ী ১৮ থেকে ৬০ মাসের মধ্যে ৭০টি ইঞ্জিন সরবরাহ করবে হুন্দাই। বাংলাদেশের মুদ্রায় ১৯৮৬ কোটি ৫৩ লাখ ৪০ হাজার ৬০৮ টাকায় ৭০টি ইঞ্জিন কেনা হচ্ছে।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ১৭৮টি মিটারগেজ লোকোমোটিভ রয়েছে। এর মধ্যে ১৩৯টির অর্থনৈতিক আয়ুষ্কাল শেষ হয়ে গেছে।

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2